ইবিতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

ইবিতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

ইবিতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) তথ্য অধিকার আইন বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার আওতায় ২০২২-২০২৩ অর্থবছরে ইউজিসির সাথে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ৪র্থ ত্রৈমাসিক কর্ম-পরিকল্পনা (এপ্রিল-জুন ২৩)-এর অংশ হিসেবে আজ (১৩ মে) শনিবার সকাল ১০ টায় প্রশাসন ভবনের ৩য় তলার সভাকক্ষে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

তথ্য অধিকার আইন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক, প্রক্টর ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. শাহাদৎ হোসেন আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেনবিশেষ অতিথি প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া। এছাড়া

অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান। রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা তথ্য অফিসের সিনিয়র তথ্য কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন তথ্য প্রকাশনা ও জনসংযোগ অফিসের পরিচালক (ইন-চার্জ) ও তথ্য অধিকার আইন বাস্তবায়ন কমিটির সদস্য ড. আমানুর রহমান। তথ্য প্রকাশনা ও জনসংযোগ অফিসের উপ-পরিচালক মোঃ রাজিবুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় তথ্য অধিকার বিষয়ক ফোকাল পয়েন্ট ও তথ্য কর্মকর্তা উপ-রেজিস্ট্রার মোঃ সাহেদ হাসানসহ বিভিন্ন অফিসের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালার উদ্বোধনী পর্বে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, তথ্য অধিকার আইন, ২০০৯ প্রণয়ন করা হয়েছে নাগরিকদের এমপাওয়ারড্ করার জন্য। যার তথ্য দেয়ার কথা সে যদি তা না দেয় তাহলে এই আইনটা তাকে বিপদগ্রন্থ করার সুযোগ করে দিয়েছে তথ্যসেবা গ্রহণকারীর জন্য। তার মানে সেবা গ্রহণকারীর ক্ষমতা প্রয়োগের সুযোগ তৈরি হয়েছে। কর্মকর্তাগণ অফিসসময়ে চেয়ারে না থাকলে সেবা গ্রহীতাদের তথ্য প্রাপ্তির অধিকার বাঁধাগ্রস্ত হয়। এজন্য ক্লায়েন্টদের তথ্য অধিকারকে সংরক্ষণ করার জন্য অফিস ডিসপ্লিন মেনে বিবেক থেকে গোছালোভাবে কাজ করতে হবে। আমরা আমাদের কর্তব্য সততার সাথে প্রতিপালন করবো, তাহলে আমিও সমৃদ্ধ হবো, পরিশুদ্ধ হবো। আমার পরবর্তী প্রজন্ম আমাকে দেখে শিখবে। প্রতিষ্ঠান এবং দেশ উপকৃত হবে।