পাবনায় তিনদিনের সফরে রাষ্ট্রপতিকে বরণে পুরোদমে প্রস্তুতি চলছে

পাবনায়  তিনদিনের সফরে রাষ্ট্রপতিকে বরণে পুরোদমে প্রস্তুতি চলছে

পাবনায় তিনদিনের সফরে রাষ্ট্রপতিকে বরণে পুরোদমে প্রস্তুতি চলছে

তিন দিনের সফরে পাবনায় আসছেন রাষ্ট্রপতি। তিনদিনের সফরে আগামী  সোমবার (১৫ মে)  নিজ জেলা পাবনায় আসছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। পাবনার কৃতিসন্তান রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেয়ার পর এটিই হবে তার প্রথম সফর। সরকারি এ সফরের দ্বিতীয় দিন ১৬ মে শহরের সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে তাকে নাগরিক সংবর্ধনা  দেয়া হবে। ঐদিনই বিকেলে পাবনা প্রেসক্লাবের আজীবন সদস্য রাষ্ট্রপতি সাহাবুদ্দিন পাবনা প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময় করবেন।রাষ্ট্রপতির প্রটোকল অফিসার মোঃ নবীরুল ইসলাম স্বাক্ষরিত সফরসূচি থেকে এ তথ্য জানা যায়।

রাষ্ট্রপতির সফরসূচি থেকে জানা গেছে, ১৫ মে সোমবার সকাল ১১টা ১০ মিনিটে ঢাকার তেজগাঁও হেলিপ্যাড থেকে  হেলিকপ্টারযোগে পাবনার উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন রাষ্ট্রপতি। বেলা সোয়া ১টায় পাবনা সার্কিট হাউজে উপস্থিত হওয়ার পর সেখানে গার্ড অব অনার গ্রহণ করবেন তিনি।

দুপুর ১টা ২০ মিনিটে রাষ্ট্রপতি পাবনা জেলা পরিষদ বঙ্গবন্ধু চত্বরের নামফলক উদ্বোধন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। ১টা ৩০ মিনিটে পাবনার আরিফপুর কবরস্থানে উপস্থিত হয়ে বাবা-মায়ের কবর জিয়ারত করবেন তিনি। দুপুর ২টায় স্কয়ার বাগানবাড়ি পারিবারিক কবরস্থানে উপস্থিত হয়ে কবর জিয়ারত করবেন মোঃ সাহাবুদ্দিন। বিকেল চারটায় পাবনা জেলা ও দায়রা জজ আদালতের বঙ্গবন্ধু কর্ণার এবং বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করবেন রাষ্ট্রপতি। এরপর তিনি আইনজীবীদের সঙ্গে মতবিনিময় করবেন।

১৬ মে মঙ্গলবার সকাল ১০টায় পাবনার সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে নাগরিক সংবর্ধনা গ্রহণ অনুষ্ঠানে যোগ  দেবেন রাষ্ট্রপতি। এদিন বিকাল ৫টায় পাবনা প্রেসক্লাবে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে তিনি মতবিনিময় করবেন। এছাড়া ১৭ মে বুধবার সকাল ১১টায় পাবনা ডায়াবেটিক সমিতির অফিস পরিদর্শন এবং বিকাল ৫টায় বীর মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন চুপ্পু বিনোদন পার্ক পরিদর্শন করবেন।

পাবনার  কৃতিসন্তানের তিনদিনের এই সফর ঘিরে  গোটা পাবনা জেলা জুড়ে সাজ সাজ রব। ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে সড়ক-মহাসড়কগুলোসহ নদী-বন্দর এলাকায়। রাষ্ট্রপতির যাতাযাতের সড়ক ও পরিদর্শনের স্থানগুলো মেরামত, পরিষ্কার পরিচ্ছন্নতা, সৌন্দর্য্য বর্ধনে চলছে মহাকর্মযজ্ঞ।

তার এই সফর ঘিরে ক্ষমতাসীন নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। শুধু দল নয়; সাধারণ মানুষের মাঝেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।  রাষ্ট্রপতিকে বরণ করতে পুরো শহরে ব্যাপক প্রস্তুতি চলছে। জেলা প্রশাসন ও দলীয় নেতাকর্মীরা এ নিয়ে দিনরাত ব্যস্ত সময় পার করছেন।

পাবনা শহর ঘুরে দেখা যায়, রাষ্ট্রপতি যে সার্কিট হাউজের থাকবেন  সেখানে পরিষ্কার পরিচ্ছন্নতা, সৌন্দর্য্য বর্ধনের কাজ চলছে।  হেলিকপ্টারযোগে যেই স্টেডিয়ামে অবতরণ করবেন; সেখানেও নেয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। এছাড়াও পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠ প্রাঙ্গণ, পাবনা প্রেসক্লাব, পাবনা ডায়াবেটিস সমিতি, সদর গোরস্তান (আরিফপুর ড়োরস্তান),  জেলা পরিষদ, সাহাবুদ্দিন চুপ্পু পার্ক(জুল্পিট্যাংক) এবং স্কয়ার বাগানবাড়ি ও পারিবারিক কবরস্থানসহ রাষ্ট্রপতির সফরসূচির স্থানগুলোতে মহাকর্মযজ্ঞ চলছে।

সবচেয়ে বড় অনুষ্ঠানের মধ্যে  রয়েছে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠ প্রাঙ্গণের নাগরিক সংবর্ধনা। নাগরিক সংবর্ধনা সফল করতে স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী পিন্টুকে আহ্বায়ক ও পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খানকে সদস্য সচিব করে একটি নাগরিক কমিটি গঠন করা হয়েছে।

১৭ মে সকালে পাবনা ডায়াবেটিক সমিতি পরিদর্শন ও শহরের বীর মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন চুপ্পু বিনোদন পার্ক পরিদর্শন করবেন। এরপর সার্কিট হাউসে রাত্রি যাপন করে ১৮ মে হেলিকপ্টারে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন।

এদিকে রাষ্ট্রপতির সফর ঘিরে পুরো পাবনা জেলাকে নিরাপত্তা চাদরে ঢেকে  ফেলার প্রস্তুতি চলছে। প্রায় ৩ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হবে।  এসএসএফ, পিজিআর, ডিজিএফআই, এনএসআই, পাবনা জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা দফায় দফায় অনুষ্ঠানস্থানগুলো পরিদর্শন ও তদারকি করছেন। 

নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানের সদস্য সচিব আব্দুল মতীন খান বলেন, আমাদের রাষ্ট্রপতি আমাদেও গৌরব। তার সম্মান রক্ষার্থে আমরা যা যা করণীয় তাই করবো ইনশাল্লাহ।  এডওয়ার্ড কলেজ মাঠে নাগরিক সংবর্ধনার জন্য আমরা প্রস্তুত।  সর্বস্তরের মানুষের অংশগ্রহণে একটি আনন্দঘন সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।রাষ্ট্রপতি ১৮ মে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় পাবনা থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন।