পাবিপ্রবির ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের নাম পরিবর্তন

পাবিপ্রবির ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের নাম পরিবর্তন

পাবিপ্রবির ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের নাম পরিবর্তন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের নাম পরিবর্তন করে ইতিহাস বিভাগ নামকরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৬৬ তম রিজেন্ট বোর্ডের সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় নাম পরিবর্তনের সুপারিশের পর রিজেন্ট বোর্ডে আলোচনার মাধ্যমে এই অনুমোদন দেওয়া হয়। এছাড়া পূর্বে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও সংশ্লিষ্ট দপ্তরে আবেদন ও দাপ্তরিক অনুমোদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়।

উলেখ্য, ২০১৬ সালে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০ তম বিভাগ হিসেবে ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের সূচনা হয় এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে পাঠ কার্যক্রম শুরু হয়। বর্তমানে বিভাগটিতে ৬টি ব্যাচের শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে।

এ বিষয়ে বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ হাবিবুল্লাহ জানান, আমাদের পাঠ্যক্রমে ইতিহাস বিভাগের সকল বিষয় পাঠদান করা হলেও ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ নাম হওয়ায় শিক্ষার্থীরা প্রতিযোগিতামূলক পরীক্ষার বাজারে বিভাগীয় কোডের সুবিধা থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা ছিল। এখন ইতিহাস বিভাগ হওয়ায় সেই আশঙ্কার দুর হলো। দীর্ঘ প্রচেষ্টায় শিক্ষার্থীদের ভবিষ্যতের দুশ্চিন্তা দূর করে নাম পরিবর্তন করতে পেরে অত্যন্ত আনন্দিত হয়েছি। এজন্য বিশেষ ধন্যবাদ জানাই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ম্যাম, উপ-উপাচার্য স্যার এবং ট্রেজারার স্যারকে। এছাড়া কৃতজ্ঞতা প্রকাশ করছি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রতি।"

বিভাগের নাম পরিবর্তনের বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, শিক্ষার্থীদের সুন্দর ভবিষৎ সকল শিক্ষক কামনা করেন। যখন শুনেছি এই বিভাগের শিক্ষার্থীরা প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলোতে শুধু নামের কারণে পিছিয়ে থাকবে তখনই এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছি। আমরা চাই একটি সমস্যা মুক্ত বিশ্ববিদ্যালয়, নতুন বিশ্ববিদ্যালয়, সকলের সহযোগিতায় আস্তে আস্তে সমস্যাগুলো কাটিয়ে উঠতে চাই।