শনির ৬২টি নতুন উপগ্রহের সন্ধান

শনির ৬২টি নতুন উপগ্রহের সন্ধান

সংগৃহীত

শনি গ্রহের নতুন ৬২টি উপগ্রহের সন্ধান পাওয়া গেছে। এগুলো বিভিন্ন আকারের। এ নিয়ে শনিবার উপগ্রহের সংখ্যা দাঁড়াল ১৪৫ এ। ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার সহযোগিতায় এই নয়া আবিষ্কার প্রকাশ্যে এসেছে। 

২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত হাওয়াইয়ের মউনা কিয়া থেকে কানাডা-ফ্রান্স-হাওয়াই টেলিস্কোপের মাধ্যমে শনির উপর নজর রাখা হয়েছিল। তার পর ছবি মিলিয়ে শুরু হয় তথ্য সংগ্রহের কাজ। আগে যে সমস্ত উপগ্রহ চোখেই পড়েনি, বা চোখ এড়িয়ে গিয়েছিল, এবার শক্তিশালী টেলিস্কোপে সেগুলোও ধরা পড়ে। এমনকি ২.৫ কিলোমিটার আয়তনের ক্ষুদ্র উপগ্রহেরও সন্ধান মেলে, প্রথম বিশ্বের কোনও শপিং মলের তুলনায়ও আয়তনে কম। তাতেই সবমিলিয়ে শনির উপগ্রহের সংখ্যা ১৪৫-এ গিয়ে ঠেকেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, নয়া আবিষ্কৃত এই উপগ্রহগুলো অনিয়মিত। বহু দূর থেকে, উপবৃত্তাকার কক্ষপথে সেগুলো শনিকে প্রদক্ষিণ করে। মাঝে মধ্যে আবার শনির বিপরীতমুখেও ঘুরতে শুরু করে। 

বিজ্ঞানীদের ধারণা, কোনও বৃহদাকার উপগ্রহ থেকে বিচ্ছিন্ন হয়েই লক্ষ লক্ষ বছর আগে ক্ষুদ্রাকার এই উপগ্রহগুলোর সৃষ্টি।

শনির এই নয়া আবিষ্কৃত উপগ্রহগুলোর সন্ধান মেলায় হইচই পড়ে গিয়েছে বিজ্ঞানী মহলে। মে মাসের শেষ দিকে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন আনুষ্ঠানিক ভাবে সেগুলিকে শনির উপগ্রহ হিসেবে স্বীকৃতি দেবে।

এই ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নে শামিল রয়েছেন প্রায় ১২ হাজার বিজ্ঞানী, মহাজাগতিক আবিষ্কার সম্পর্কে যাবতীয় সিদ্ধান্ত নেন তারাই।