স্কটল্যান্ডের সাবেক ফার্স্ট মিনিস্টার অর্থ কেলেঙ্কারি মামলায় গ্রেপ্তার

স্কটল্যান্ডের সাবেক ফার্স্ট মিনিস্টার অর্থ কেলেঙ্কারি মামলায় গ্রেপ্তার

স্কটল্যান্ডের সাবেক ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেন

অর্থ কেলেঙ্কারি মামলায় স্কটল্যান্ডের সাবেক ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এসএনপির তহবিল গঠন ও অর্থায়ন নিয়ে তদন্ত চলাকালীন তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

স্কটল্যান্ড পুলিশ জানিয়েছে, ৫২ বছর বয়সী স্টার্জেনকে গ্রেপ্তারের পর নিরাপত্তা হেফাজতে নেয়া হয়েছে। গোয়েন্দারা তাকে জিজ্ঞাসাবাদ করছে।

এর আগে, একই অভিযোগে গত এপ্রিলে নিকোলা স্টার্জেনের স্বামী ও এসএনপির সাবেক প্রধান নির্বাহী পিটার মুরেলকে গ্রেপ্তার করা হয়েছিল। তবে পরে তাকে ছেড়ে দেয়া হয়।

সাবেক এসএনপি নেতা নিকোলা স্টার্জেন গত মার্চে দলটি থেকে পদত্যাগ করেন। সেই সময়ও তাকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

স্কটিশ সাবেক ফার্স্ট মিনিস্টারের মুখপাত্র বলেন, নিকোলা স্টার্জেন রোববার স্কটল্যান্ডের পুলিশের জেরায় অংশ নিয়েছিলেন। পরে তাকে গ্রেপ্তার করে এসএনপির আর্থিক অনিয়মের বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। গত ৫ এপ্রিল দেশটির পুলিশের কর্মকর্তারা এডিনবার্গে স্টার্জেনের বাড়ি ও এসএনপির সদর দপ্তরে তল্লাশি চালিয়েছিলেন। 

২০২১ সালের জুলাইয়ে স্কটল্যান্ড পুলিশ স্কটিশ ন্যাশনাল পার্টির তহবিলের দুর্নীতি নিয়ে আনুষ্ঠানিক তদন্ত শুরু করে। দলটিতে আসা অনুদানের অর্থ ব্যয় নিয়ে অভিযোগ আসার পর এই তদন্ত শুরু হয়।

স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষে প্রচার চালানোর জন্য দলটিতে ৬ লাখ ৬৬ হাজার পাউন্ডের বেশি অনুদান আসে। এই অনুদানের অর্থ কীভাবে খরচ করা হয়েছে, তা জানতে চান দাতারা। ২০১৯ সালের শেষের দিকে দলটির অ্যাকাউন্টে মাত্র ৯৭ হাজার পাউন্ড পাওয়া যায়। সেই সময় জানা যায়, দলটির ২ লাখ ৭২ হাজার পাউন্ডে সমমূল্যের সম্পদ রয়েছে।