শিশুর ঘামাচির সমস্যায় করণীয়

শিশুর ঘামাচির সমস্যায় করণীয়

সংগৃহীত

প্রচণ্ড গরমে মানুষ নানাভাবে কষ্ট পায়। বিশেষ করে ত্বকের নানা সমস্যা ও ঘামাচি যন্ত্রণাময় হয়ে ওঠে। শিশুদের মধ্যে গরমকালে ঘামাচির সমস্যা দেখা দেয় বেশি। ঘামাচি থেকে বড় কোনো সমস্যা না হলেও এর জ্বালা, ত্বকে চুলকানিতে কষ্ট পায় তারা।

কয়েক মাসের শিশু থেকে শুরু করে বিদ্যালয়গামী যেকোনো বয়সের শিশুই ঘামাচিতে আক্রান্ত হতে পারে। একে চিকিৎসাবিজ্ঞানে মিলিয়ারিয়া রুব্রা, মিলিয়ারিয়া ক্রিস্টলাইনও বলা হয়। পেট, বুক, ঘাড়, নিতম্ব ও ভাঁজযুক্ত স্থানে ঘামাচি বেশি হয়ে থাকে।

শরীরে অধিক ঘামের কারণে ত্বকের রোম ছিদ্র বন্ধ হয়ে যায়, যার ফলে ঘাম বেরোতে পারে না। তখন ঘামাচি হয়। বাচ্চাদের রোম ছিদ্র ছোট হওয়ায়, তাদের প্রাপ্তবয়স্কদের তুলনায় ঘামাচি বেশি হয়ে থাকে। ঘামাচি ছোট ছোট লাল রঙের ফোঁড়ার মতো দেখায়। এর ফলে ত্বকে চুলকানি হয় ও বাচ্চারা কাঁদে। কাপড়ে ঘষা খেলে জ্বালা বাড়ে।

 এ ধরনের সমস্যা কমাতে কী করবেন-

১. বাড়িতে থাকলে শিশুকে দিনে দুই বার গোসল করাতে পারেন। এতে তার শরীর ঠান্ডা থাকবে। সহজে শরীর গরম হবে না।‌ ফলে ঘামাচির সমস্যাও কম হবে।

২. শিশুকে ঢিলেঢালা ও সুতির কাপড় পরান। একইসঙ্গে ফ্যান ছেড়ে দিন ও ঘরের জানালা খুলে রাখুন। লক্ষ্য রাখুন ঘরে যেন পর্যাপ্ত বাতাস চলাচল করে। এতে স্বস্তি পাবে শিশু।

৩. এই গরমে শিশুকে প্রচুর পরিমাণে পানি খাওয়ানো জরুরি । গরমের সময় শরীরে পানির ভারসাম্য নষ্ট হয়। পানি খেলে শরীরে তাপমাত্রা সহজেই নিয়ন্ত্রণে থাকে।

৪,. শিশু ঘন ঘন ঘামলে ঘামাচি বেশি হয়। সেক্ষেত্রে বারবার ভেজা কাপড় দিয়ে শিশুর শরীর মুছিয়ে দিন।