ইসলামের সম্মানিত স্থান নিয়ে প্রদর্শনী করলো সৌদি আরব

ইসলামের সম্মানিত স্থান নিয়ে প্রদর্শনী করলো সৌদি আরব

ফাইল ছবি।

হজযাত্রীদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে ইসলামের সম্মানিত স্থান নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে সৌদি আরব। গত ১২ জুন ও ১৩ জুন জেদ্দা পার্কের তেহরাল হলে দুই দিনব্যাপী এই প্রদর্শনী শুরু হয়। এতে সৌদি আরবের ২৬ শিল্পীর ফটোগ্রাফ, পেইন্টিং, বই, পাণ্ডুলিপিসহ ঐতিহাসিক এক শ টি সংগ্রহ প্রদর্শনের ব্যবস্থা করা হয়। 

ইসলামিক আর্ট মিউজিয়াম ও ওয়ুন জেদ্দা চ্যারিটি অ্যাসোসিয়েশনের সহযোগিতায় তা অনুষ্ঠিত হয়।

হজযাত্রা নির্বিঘ্ন করতে জন্য সৌদি সরকারের নানা ধরনের সুযোগ-সুবিধা তুলে ধরাই এই প্রদর্শনীর প্রধান লক্ষ্য। তাতে মধ্যযুগ থেকে অটোমান যুগ ও আধুনিক কাল পর্যন্ত পবিত্র হজের নানা দৃশ্যের শৈল্পিক চিত্রায়ন করা হয়।

 

0

ক্রিয়েটিভিটি জোন ফাউন্ডেশনের ব্যবসা উন্নয়ন পরামর্শদাতা ও প্রদর্শনীর সংগঠক ড. জুহাইর মাইমানি জানান, আধ্যাত্মিকতায় পরিপূর্ণ পবিত্র হজ সফল করতে মুসলিম দেশগুলোর সম্মিলিত প্রচেষ্টা তুলে ধরাই এই প্রদর্শনীর প্রধান লক্ষ্য। বিশেষত  এই প্রদর্শনীতিতে মক্কা ও মদিনায় হজযাত্রীদের সেবায় সৌদি আরবের উল্লেখযোগ্য ভূমিকা তুলা ধরা।

মক্কার অবস্থা, হজের তাৎপর্য এবং বিশ্বব্যাপী মুসলমানদের জীবনে এর প্রভাব তুলে ধরা। তা ছাড়া এই প্রদর্শনী অমুসলিমদের মধ্যে ইসলাম সম্পর্কে বড় ধরনের উপলব্ধি তৈরিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে।’

স্থানীয় নানা সংস্কৃতি ও ঐতিহ্য, ফটোগ্রাফ ও শিল্পকর্ম ছাড়াও প্রদর্শনীতে লাইভ ক্যালিগ্রাফি ওয়ার্কশপ এবং ইসলামিক ডিজাইনগুলোর প্রদর্শন করা হয়।

মূল প্রদর্শনীতে রয়েছে হজ সংশ্লিষ্ট ফটোগ্রাফি প্রদর্শনী। তাতে সৌদি আরবের তিন ফটোগ্রাফার খালেদ খাদের, সুসান বাখিল ও ইমাদ আল-হুসেইনির ধারণ করা ছবি প্রদর্শন করা হচ্ছে।

 

সূত্র : আরব নিউজ