দ্বিতীয় দিনের খেলা শুরু, লক্ষ্য বড় সংগ্রহের

দ্বিতীয় দিনের খেলা শুরু, লক্ষ্য বড় সংগ্রহের

ফাইল ছবি

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে আজ (বৃহস্পতিবার) মাঠে নেমেছে বাংলাদেশ। উদ্দেশ্য উইকেট ধরে রেখে স্কোরবোর্ডে বড় সংগ্রহ যোগ করা। অবশ্য সেই পথেই হাঁটছে টাইগাররা। টেস্টে এক দিনের ইতিহাসে নিজেদের সর্বোচ্চ ৩৬২ রান যোগ হয় প্রথম দিন, অবশ্য হারাতে হয় ৫ উইকেট।

বুধবার মিরপুরে শুরু হয় আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট। যেখানে টসে হেরে আগে ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরুটা আশানুরূপ না হলেও অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ায় টাইগাররা। দিনের শেষে যদিও বেশ কিছু উইকেট হারায় অসতর্কতায়, তবুও ভালো অবস্থানেই আছে স্বাগতিকরা।

মাত্র ৬ রানের মাথায় উদ্বোধনী জুটি ভাঙে, ১ রান করে ফিরেন জাকির হাসান। এরপর দলের হাল ধরেন নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয়। দুজনের দারুণ জুটিতে যোগ হয় ২১২ রান। যা দ্বিতীয় উইকেট জুটিতে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ।

ওই জুটি ভাঙে ৭৬ রান করে, জয় আউট হলে। তবে ঠিকই শতক তুলে নেন শান্ত। দূর্দান্ত ছন্দে থাকা এই ব্যাটার মাত্র ১১৮ বলে স্পর্শ করেন তিন অঙ্কের ঘর। যা দেশের মাটিতে তার প্রথম শতক। শতকটা দ্বিশতকে রূপান্তর করার সুযোগ থাকলেও ১৪৬ রানেই থামতে হয় তাকে।

মাঝে অবশ্য মুমিনুল হক আউট হন ১৫ রান করে। শান্ত আউট হওয়া কিছুটা পর ৯ রানে ফিরেন অধিনায়ক লিটন দাসও। ৭২ রানের ভেতর ৪ উইকেট হারিয়ে কিছুটা শঙ্কা জেগে উঠে। তবে তা দূর করে দেন মুশফিকুর রহিম ও মেহেদী মিরাজ জুটি। শেষ ১৫ ওভারে কোনো উইকেট হারাতে দেননি তারা।

মুশফিক ৬৯ বলে ৪১ ও মিরাজ অপরাজিত ছিলেন ৬৬ বলে ৪৩ রানে। আজ তারা দুজনই দ্বিতীয় দিনের গোড়াপত্তন করবেন।