জাবির ‘সি’ ইউনিটে ওএমআর বিভ্রাটের ঘটনায় উদ্বেগ

জাবির ‘সি’ ইউনিটে ওএমআর বিভ্রাটের ঘটনায় উদ্বেগ

সংগৃহীত

স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটের ওএমআর শিট সরবরাহের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। একইসঙ্গে এ ধরণের গাফিলতির পেছনে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে একটি সুষ্ঠু তদন্তের দাবি জানায় সংগঠনটি।

সোমবার (১৯ জুন) দিবাগত রাতে গণমাধ্যমে পাঠানো এক এ দাবি জানান সংগঠনটির নেতারা।   এতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে সূত্রে আমরা জানতে পেরেছি, গত ১৮ জুন অনুষ্ঠিত কলা ও মানবিকী অনুষদের এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পরদিন অনুষ্ঠিতব্য সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ওএমআর শিট সরবরাহ করা হয়েছে। এ কারণে ফলাফল প্রকাশে অনর্থক বিলম্ব ঘটেছে। সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারি ১৩০ নম্বর কক্ষে এ ঘটনা ঘটলেও সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন বিষয়টি সম্পর্কে অবগত নন বলে দাবি করেছেন যা আমাদের বিস্মিত করেছে।

এ পর্যন্ত অনুষ্ঠিত পরীক্ষাসমূহের বেশ কয়েকটিতে প্রশ্নপত্রে প্রদত্ত সেট কোডের সাথে ওএমআর শিটের সেট কোডের অসামঞ্জস্য থাকায় সংশোধনী দেওয়া হয়েছে। এর মাধ্যমে পরীক্ষার্থী, পরীক্ষা হলের পরিদর্শকবৃন্দসহ সংশ্লিষ্ট ডিন অফিসে দায়িত্বরত সম্মানিত শিক্ষকবৃন্দকে অহেতুক হয়রানির মধ্যে নিমজ্জিত করা হয়েছে। এসকল ঘটনায় ভর্তি পরীক্ষার কার্যক্রমের পরিপূর্ণতা নিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকগণের মনে নানান প্রশ্নের উদ্রেক ঘটায় সমগ্র প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ হয়েছে।

বিবৃতিতে কেন্দ্রীয় প্রশাসনের সমন্বয়হীনতা এবং দায়িত্ব প্রদানে দল বা গোষ্ঠী পরিচয়কে প্রাধান্য দেওয়ার কারণেই এই বিপর্যয় ঘটেছে বলে মন্তব্য করেছেন শিক্ষক ফোরাম নেতৃবৃন্দ। একইসঙ্গে এ ধরণের নজিরবিহীন গাফিলতির পেছনে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে একটি সুষ্ঠু তদন্তের দাবি জানিছেন তারা।