আরোহী নিয়ে টাইটানিক টুরিস্ট সাবমেরিন নিখোঁজ

আরোহী নিয়ে টাইটানিক টুরিস্ট সাবমেরিন নিখোঁজ

সংগৃহীত

আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে পর্যটকবাহী একটি সাবমেরিন নিখোঁজ হয়েছে। সাবমেরিনটি উদ্ধারে অভিযান হয়েছে। তবে এখন পর্যন্ত সাবমেরিনটির খোঁজ মেলেনি।

সিএনএনের খবরে বলা হয়েছে, নিউফাউন্ডল্যান্ডের উপকূলে সাবমেরিনটির সন্ধানে অভিযান চলছে। সাবমেরিনটিতে পাঁচজন যাত্রী ছিল বলে মার্কিন কোস্ট গার্ডের একজন মুখপাত্র জানিয়েছেন।

টাইটানিকের ধ্বংসাবশেষ সমুদ্রের প্রায় ৩৮০০ মিটার বা ১২ হাজার ৫০০ ফুট গভীরে পড়ে আছে। ছোট আকারের সাবমেরিনে করে পর্যটকরা ওই ধ্বংসাবশেষ দেখতে যান। পর্যটকদের আটলান্টিকের তলদেশে নিয়ে যাওয়ার কাজ করে বেসরকারি প্রতিষ্ঠান ওশানগেট এক্সপিডিশন।

ধ্বংসস্তূপের কাছে যাওয়ার জন্য কয়েক দিনের ভ্রমণে হাজার হাজার ডলার ব্যয় হয়। ৮দিনের ভ্রমণের জন্য একজন যাত্রীর কাছে থেকে ২ লাখ ৫০ হাজার ডলার নেয় প্রতিষ্ঠানটি।

ওশানগেট এক্সপিডিশনের ওয়েবসাইট থেকে জানা গেছে, বর্তমানে তাদের একটি সাবমেরিন সমুদ্রের তলদেশে রয়েছে। এছাড়া ২০২৪ সালে আরও দুটি সাবমেরিন পাঠানোর পরিকল্পনা রয়েছে তাদের।

নিখোঁজ সাবমেরিনটিতে মাত্র পাঁচজন বসতে পারেন। এর মধ্যে তিনজন পর্যটক। বাকি দুজনের একজন সাবমেরিনের চালক ও অন্য আরেকজন কন্টেন্ট এক্সপার্ট। সমুদ্রতলে অবতরণ ও আরোহণে প্রায় আট ঘণ্টা সময়ের প্রয়োজন হয়।

১৯১২ সালে সাউদাম্পটন থেকে নিউইয়র্কের উদ্দেশ্যে প্রথম সমুদ্রযাত্রায় তৎকালীন বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী জাহাজ টাইটানিক বিশাল বরফখণ্ডের সঙ্গে ধাক্কা খেয়ে ডুবে যায়। জাহাজটিতে ২ হাজার ২০০ জন যাত্রী ও ক্রু ছিলেন। ভয়াবহ দুর্ঘটনায় তাদের মধ্যে এক হাজার ৫০০ জনেরও বেশি মারা যান।

১৯৮৫ সালে ধ্বংসাবশেষের সন্ধান পাওয়ার পর থেকে টাইটানিক নিয়ে ব্যাপক গবেষণা চলছে। প্রায় বিশ্বের বিভিন্ন দেশের পর্যটক বিখ্যাত এই জাহাজের ধ্বংসাবশেষ দেখতে আটলান্টিকের তলদেশে ভ্রমণে যান। কানাডার নিউফাউন্ডল্যান্ড উপকূল থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে জাহাজের ধ্বংসাবশেষের অবস্থান রয়েছে।