জাবির ৫ ইউনিটের ফল প্রকাশ, পাশের হার হতাশাজনক

জাবির ৫ ইউনিটের ফল প্রকাশ, পাশের হার হতাশাজনক

ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ৫টি ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে।

ইউনিট ৫টি হলো-সমাজবিজ্ঞান ও আইন অনুষদভুক্ত 'বি' ইউনিট, কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত 'সি' ইউনিট, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ও চারুকলা বিভাগভুক্ত 'সি১' ইউনিট, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত 'ই' ইউনিট এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিষ্ট্রেশন বা 'আইবিএ-জেইউ' ইউনিট। তবে পরীক্ষায় উপস্থিতি অনুযায়ী পাশের হার খুবই হতাশাজনক হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট https://juniv-admission.org/ju-admission-result এ এসব ইউনিটের ফল প্রকাশ করা হয়। তবে সোমবার রাতে আইবিএ-জেইউ ইউনিটের ফল প্রকাশিত হয়।

জানা যায়, ‘বি’ ইউনিটে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক ১৯৩টি আসনের বিপরীতে দশগুণ শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। ‘সি’ ইউনিটে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথকভাবে ফলাফল প্রকাশ করা হয়েছে। এছাড়া ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথকভাবে প্রত্নতত্ত্ব ও ইংরেজি বিভাগ, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট এবং বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য আলাদা মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। অন্যদিকে, বিজনেস স্টাডিজ অনুষদের ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথকভাবে বাণিজ্য ও অবাণিজ্য শিক্ষার্থীদের মোট আসন সংখ্যার দশগুণ শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। 

সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, 'সমাজবিজ্ঞান ও আইন অনুষদে শিক্ষার্থীদের পাশের হার ৩০ দশমিক ৭৭ শতাংশ। মোট ৩৮৬টি আসনের বিপরীতে দশগুণ শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হয়েছে।'

কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক বলেন, 'সি ইউনিটে মোট ৩২ হাজার ৫১০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। মোট পাশের হার ৫৭ শতাংশ। আর 'সি১' ইউনিটে ৫ হাজার ৬৫ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ৩ হাজার ৭০০ জন। তাদের মধ্যে পাশ করেছে প্রায় ৪১৫ জনের মতো।'

এছাড়া বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. নিলাঞ্জন কুমার সাহা জানান, 'ই' ইউনিটে অনুষদের পরীক্ষায় মোট পাশের হার ৪০ শতাংশ।

এদিকে, আজ মঙ্গলবার ছয়টি শিফটে 'এ' ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষার্থীর উপস্থিতির হার ছিল প্রায় ৭০ থেকে ৭৫ শতাংশ।