মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

সংগৃহীত

মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দুটি রাষ্ট্রীয় ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থ মন্ত্রণালয় বুধবার নতুন এই নিষেধাজ্ঞা জারি করেছে বলে খবর দিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানান, মার্কিন সরকার মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং বিদেশি উৎস থেকে অস্ত্র ও অন্যান্য পণ্য কেনার ক্ষেত্রে দেশটির সামরিক প্রশাসনের ব্যবহৃত দুটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বুধবার এক বিবৃতিতে বলেছে, সামরিক বাহিনী তার ‘নিষ্ঠুর দমন’ চালানোর জন্য অস্ত্র তৈরির জন্য সরঞ্জাম, অস্ত্র এবং কাঁচামাল ক্রয় ও আমদানি করতে মার্কিন নিষেধাজ্ঞার অধীনে থাকা রাশিয়ান সংস্থাগুলোসহ বিদেশি উৎসের ওপর নির্ভর করেছে।

২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে সামরিক জান্তা গোষ্ঠী ক্ষমতা দখল করে নেয়। এরপর থেকেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো তাদের ওপর বেশ কয়েকবার বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তবে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে মিয়ানমারের সামরিক জান্তার মুখপাত্র জ মিন টুন জানিয়েছেন, নতুন কোনও নিষেধাজ্ঞা নিয়ে তারা উদ্বিগ্ন নয়। আগেও নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে জান্তা সরকার, তাই নতুন কোনও নিষেধাজ্ঞায় তেমন কোনও সমস্যা হবে না।

এদিকে, থাই সূত্র বলছে, মিয়ানমারের ওপর এমন নিষেধাজ্ঞা দিলে থাইল্যান্ডসহ অঞ্চলটির অন্যান্য দেশের অর্থনীতিতে প্রভাব পড়বে। কারণ, আঞ্চলিক রাষ্ট্রীয় ব্যাংকগুলো পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত থাকে।