রাশিয়ার ১৩ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি ইউক্রেনের

রাশিয়ার ১৩ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি ইউক্রেনের

সংগৃহীত

রাশিয়ার ছোঁড়া ১৩টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করছে ইউক্রেন। একইসঙ্গে একটি ড্রোনও ভূপাতিত করেছে বলে জানিয়েছে তারা। শুক্রবার তারা বলছে, বৃহস্পতিবার (২২ জুন) দিবাগত রাতে পশ্চিম ইউক্রেনের একটি বিমানঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। তবে, বিমানঘাঁটিকে লক্ষ্য করে ছোঁড়া ১৩ ক্ষেপণাস্ত্রই ভূপাতিত করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক পোস্টে ইউক্রেনের বিমান বাহিনী লেখে, ‘২৩ জুন দখলদারদের ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ১৩টি ধ্বংস করা হয়েছে....এবারের আক্রমণটি খমেলনিটস্কি অঞ্চলের একটি সামরিক বিমানঘাঁটির লক্ষ্য করে চালানো হয়েছিল।’

গত শীত থেকে ইউক্রেনে আকাশ পথে হামলা চালানো শুরু করে রুশ বাহিনী। একইসময় থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় তারা। এরপরেই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে পশ্চিমা মিত্রদের কাছে সহায়তা চায় কিয়েভ।

এক বিবৃতিতে ইউক্রেনের বিমান বাহিনী বলছে, ‘গভীর রাতে কাস্পিয়ান সাগর থেকে চারটি টিইউ-৯এমএস বোমা বহনকারী বিমান থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো ছোঁড়া হয়।’ আর খমেলনিটস্কির মেয়র অলেকসান্দ্রে সিমচিশিন ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রশংসা করেছেন।

যুদ্ধের আগে এই শহরটিতে দুই লাখ ৭৫ হাজার মানুষ বসবাস করত।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর শুক্রবার পর্যন্ত টানা ৪৮৫ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে। সূত্র: এএফপি