গফরগাঁওয়ে কোরবানীর প্রস্তুতী

গফরগাঁওয়ে কোরবানীর প্রস্তুতী

ফাইল ছবি।

ঈদ উল আযহা উপলক্ষ্যে এ বছর ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় গরু, ছাগল, মহিষ ও ভেড়া মিলিয়ে কোরবানির জন্য প্রস্তুত রয়েছে ১২ হাজার ৭৫৪টি পশু। আর উপজেলায় কোরবানীর পশুর চাহিদা রয়েছে ১১ হাজারের মতন। এসব পশুর আনুমানিক বাজার মূল্য ধরা হয়েছে ৫০০ কোটি টাকার উপরে।

উপজেলা প্রাণী সম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় এবার কোরবানির জন্য ৬ হাজার ৫৫১ টি ষাড়, ছাগল ৫ হাজার ২৫৩, গাভী ৭৯০, বলদ ৭০, মহিষ ৩৪ ও ৫৬টি ভেড়াসহ ১২ হাজার ৭৫৪টি গবাদিপশু প্রস্তুত রয়েছে। কৃষক ও ব্যক্তি পর্যায়ে আরো ৫ শতাধিক পশু রয়েছে। সব মিলিয়ে ১৩ হাজারের উপরে পশু কোরবানীর জন্য প্রস্তুত রয়েছে।

প্রস্তুত রয়েছে মেডিকেল টিমসহ ৯টি হাট-বাজার । এছাড়াও অনলাইনে কোরবানীর পশু কেনাবেচার হাট রয়েছে। গফরগাঁওয়ে অনলাইন পশুর হাটে শতাধিক পশুর রেজিষ্ট্রেশন হয়েছে। খামারিদের আশা এবার করোনার প্রকোপ না থাকার কারণে কোরবানির হাট জমজমাট হবে। তবে গোখাদ্যের দাম বৃদ্ধির কারণে লাভের অংক নিয়ে শঙ্কিত খামারি ও কৃষক পর্যায়ে গরু পালনকারী লোকজন। তারপরও ভালো দামের আশা করছেন খামারিরা।

খামারিরা জানান, এবার গোখাদ্যের দাম দ্বিগুণ। খামারি নোমান আল মাহমুদ বলেন,‘প্রতিদিন একটি ফ্রিজিয়ান গরুকে ৪ থেকে ৫’শ টাকার খাবার দিতে হয়।’

গফরগাঁও উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আরিফুল ইসলাম বলেন,‘ আমাদের চাহিদার তুলনায় কোরবানীর পশু বেশী প্রস্তুত রয়েছে। আশা করা যায় এবার খামারি ও কৃষকরা গবাদি পশুর ন্যায্য মূল্য পাবেন।’