শাকসবজিতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে

শাকসবজিতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে

ফাইল ছবি

ডায়াবেটিস একটি অতি সাধারণ রোগ। ডায়াবেটিস রোগীদের সবসময় ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা উচিত। এই পরিস্থিতিতে উচ্চ ফাইবার সমৃদ্ধ শাকসবজি খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। সুস্থ থাকতে সবুজ শাকসবজি খাওয়া অত্যন্ত উপকারী। 

ফাইবার সমৃদ্ধ ব্রকলি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ব্রকলি পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। ফাইবার সমৃদ্ধ হওয়ার পাশাপাশি এতে ভিটামিন সি, এ, ই, কে এবং বি ১২ রয়েছে। এই সবজিতে থাকা যৌগ রক্তে শর্করা কমাতেও সহায়ক। এটিতে কম গ্লাইসেমিক সূচকও রয়েছে।

মটরশুঁটিতে উপস্থিত উপাদানগুলির কারণে, সবাই এটি খাওয়ার পরামর্শ দেয়। সুগারের রোগীদের জন্য মটরশুটি খুবই উপকারী। এর মধ্যে প্রচুর ভিটামিন, মিনারেল এবং প্রোটিনও পাওয়া যায়।

গাজর একটি উচ্চ ফাইবারযুক্ত সবজি। এতে ফাইবারের পাশাপাশি ভিটামিন সি এবং এও পাওয়া যায়। এটি নিয়মিত সেবন করলে পেট সংক্রান্ত সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

করলা ডায়াবেটিস রোগীদের জন্য মহৌষধের মতো। ফাইবার সমৃদ্ধ এই সবুজ সবজিটি গুণে ভরপুর। করলার নিয়মিত সেবনে রক্তে শর্করার মাত্রা কমাতে খুবই কার্যকরী। করলার রসও অত্যন্ত উপকারী।

বাঁধাকপি খেতে ভালবাসেন অনেকেই। স্বাদে ভরপুর বাঁধাকপির গুণের শেষ নেই। বিশেষ করে সুগারের রোগীদের জন্য বাঁধাকপি খাওয়া খুবই উপকারী। আসলে, বাঁধাকপি একটি উচ্চ ফাইবারযুক্ত সবজি এবং এতে রক্তে শর্করা কমানোর বৈশিষ্ট্যও রয়েছে। এটি খাওয়ার পর পেটও অনেকক্ষণ ভরা থাকে। (বি. দ্র. এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।) সূত্র - নিউজ ১৮