পায়রা জাতীয় গ্রিডে যুক্ত করলো ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ

পায়রা জাতীয় গ্রিডে যুক্ত করলো ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ

ফাইল ছবি।

কয়লা সংকটের কারণে গত ৫ জুন থেকে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। ২০ দিন পর ফের উৎপাদন শুরু করেছে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট। গতকাল রবিবার (২৫ জুন) বিকাল ৪টা থেকে উৎপাদন শুরুর পর জাতীয় গ্রিডে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে কেন্দ্রটি। 

কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম জানান, প্রথম ইউনিট চালুর পর এখন পর্যায়ক্রমে দ্বিতীয় ইউনিটটি চালু করা হবে। ভবিষ্যতে ফের কয়লার সংকট হবে না বলেও জানান তিনি। এই কর্মকর্তা বলেন, প্রায় সাত লাখ মেট্রিক টন কয়লা ধারাবাহিকভাবে এখানে আসবে। তাই পায়রা বন্ধ হওয়ার আশঙ্কা নেই।

রবিবার (২৫ জুন) সকাল থেকে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের চিমনি থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। এর কারণ জানতে চাইলে কেন্দ্রটির প্রকৌশল বিভাগ জানায়, বিকালে উৎপাদন শুরুর আগে সকালে বয়লার স্টার্টআপ করার কারণেই ধোঁয়া বের হতে দেখা গেছে। টারবাইনে কয়লা লোড দিয়ে বিকাল ৪টায় শুরু হয় উৎপাদন।

কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (অপারেশন) শাহ আবদুল হাসিব জানান, এটি তাপবিদ্যুৎ কেন্দ্র হওয়ায় সব প্রটোকল মেনে উৎপাদনে যেতে হয়েছে। খুব শিগগির অন্য ইউনিটটিও উৎপাদনে যাবে এবং এর মাধ্যমে দেশের বিদ্যুৎ ঘাটতি অনেকটা পূরণ হবে বলে দাবি করেন তিনি।

এর আগে গত ৫ জুন কয়লা সংকটে বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। পরে গত ২২ জুন বৃহস্পতিবার দিবাগত রাত ৩টায় ইন্দোনেশিয়ার বালিক পানান বন্দর থেকে ‘এমভি অ্যাথেনা’ নামের একটি জাহাজ পায়রা বন্দরে এসে পৌঁছায়। পরের দিন সকাল থেকে শুরু হয় কয়লা খালাস কার্যক্রম। মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী এ জাহাজটি ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে আসে।