মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া জুলাইতে ঢাকা আসছেন

মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া জুলাইতে ঢাকা আসছেন

মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া জুলাইতে ঢাকা আসছেন

যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করতে আগামী জুলাই মাসে বাংলাদেশ সফরে আসবেন।

তিনি গণতন্ত্রকে শক্তিশালী করতে, সার্বজনীন মানবাধিকারের অগ্রগতি, উদ্বাস্তু ও মানবিক সহায়তাকে সমর্থন, আইনের শাসন এবং মাদকবিরোধী সহযোগিতা, দুর্নীতি ও অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়াই, সশস্ত্র সংঘাত প্রতিরোধ এবং মানব পাচার দূর করার জন্য বিশ্বব্যাপী কূটনৈতিক প্রচেষ্টার নেতৃত্ব দেন।তবে এখনো কিছু চূড়ান্ত হয়নি এবং সফরের বিষয়ে উভয় পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

একটি কূটনৈতিক সূত্র ইউএনবিকে জানিয়েছে, নিরাপত্তার কারণে ঢাকাস্থ মার্কিন দূতাবাস সাধারণত উচ্চ-পর্যায়ের কর্মকর্তাদের গতিবিধি নিয়ে আলোচনা করে না, তবে বিষয়গুলো চূড়ান্ত হয়ে গেলে মার্কিন পররাষ্ট্র দফতর থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।সাম্প্রতিক অতীতে ওয়াশিংটন থেকে একাধিক প্রতিনিধি ঢাকা সফরে এসেছেন।

২০২২ সালের ১৯-২৩ মার্চ যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড একটি সফর করেন।এছাড়া দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন পররাষ্ট্র দফতরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুও চলতি বছরের শুরুতে বাংলাদেশ সফর করেন।


সূত্র : ইউএনবি