লর্ডসে রাজত্ব চলছে অস্ট্রেলিয়ার

লর্ডসে রাজত্ব চলছে অস্ট্রেলিয়ার

সংগৃহীত

লর্ডসে রাজত্ব চলছে অস্ট্রেলিয়ার, ক্রমশ গড়ে উঠছে রান পাহাড়। দিনটা নিজেদের মতো করেই পাড়ি দিয়েছে তারা। যদিও ভালো হয়নি শেষ বিকেলটা, নইলে হয়তো শূন্য হতো ইংল্যান্ডের প্রাপ্তির খাতা। ৫ উইকেটে ৩৩৯ রান নিয়ে ঘুমাতে গেছে ক্যাঙ্গারু বাহিনী।

রাজত্ব যদি অস্ট্রেলিয়ার হয়, প্রথম দিনের রাজা তবে স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেড। ডেভিড ওয়ার্নারকেও দেয়া যায় সমমর্যাদা। তাদের ব্যাটে ভর করেই লর্ডস টেস্টের প্রথম দিনে ভালো অবস্থানে অজিরা। তিনজনই পেয়েছেন অর্ধশতকের দেখা। যদিও স্মিথ ছাড়া আর কারো নেই শতকের সম্ভাবনা।

স্মিথ অপরাজিত আছেন ৮৫ রান করে। ১১ রান করে তার সঙ্গী অ্যালেক্স ক্যারি। ওয়ার্নার ৬৬ ও হেড আউট হয়েছেন ৭৭ রান করে। অর্ধশতকের খুব কাছে এসেও হতাশ করেছেন লাবুশানে, তিনি আউট হন ৪৭ রান করে৷ ইংল্যান্ডের হয়ে দুটো করে উইকেট নেন জশ টাং ও জো রুট।

এই ম্যাচে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়াকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। এই দুজনে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৭৩ রান। এই জুটির বেশিরভাগ রানই আসে ওয়ার্নারের ব্যাট থেকে। ১৭ রান করে খাজা যখন আউট হন, ওয়ার্নার ততক্ষণে ছুঁয়ে ফেলেছেন ফিফটি।

যদিও ফিফটিকে শতকে রূপান্তর করা হয়নি ওয়ার্নারের। ৬৬ করে তিনি আউট হলে ৯৬ রানে ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। দু'জনকেই ফেরান টাং। অজিরা তৃতীয় উইকেট হারায় আরো শতাধিক রান পর, ১৯৮ রানে। ৪৭ করে আউট হন লাবুশানে।

এরপর স্মিথ আর হেড মিলে ১১৮ রান যোগ করেন। যেখানে বড় অবদান রাখেন হেড। ওয়ানডে মেজাজে রান তুলতে থাকেন তিনি। আউট হবার আগে ৭৩ বলে করেন ৭৭ রান। জো রুটের শিকার হন তিনি। একই ওভারে ফেরেন ক্যামেরন গ্রিন, কোনো রান আসেনি তার ব্যাটে।

জোড়া উইকেট হারিয়ে খানিকটা ধাক্কা খায় অস্ট্রেলিয়া। তবে বাকি দিনটা এলেক্স ক্যারিকে সাথে নিয়ে নির্বিঘ্নে কাটিয়ে দেন স্মিথ। আর কোনো উইকেট না হারিয়ে দিনশেষ করে অস্ট্রেলিয়া৷ তাদের সংগ্রহ ৫ উইকেটে ৩৩৯ রান।