চেনা মাঠে চেনা রূপেই ইংল্যান্ড, ডাকেটের আক্ষেপ

চেনা মাঠে চেনা রূপেই ইংল্যান্ড, ডাকেটের আক্ষেপ

সংগৃহীত

লর্ডসের চেনা মাঠে চেনা রূপেই ইংল্যান্ড। চালকের আসনে বসানো না গেলেও দ্বিতীয় দিন শেষে বেশ ভালো অবস্থানে স্বাগতিকরা। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের খেলা শেষে ইংলিশদের স্কোর ৪ উইকেটে ২৭৮ রান, এখনো অস্ট্রেলিয়া থেকে ১৩৮ রানে পিছিয়ে আছে তারা।

৫ উইকেটে ৩৩৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা অস্ট্রেলিয়া আর মাত্র ৭৭ রান যোগ করতেই হারায় বাকি ৫ উইকেট। সফরকারীদের ইনিংস থেমেছে ৪১৬ রানে। তবে এই সময়ের মাঝেই অনার্স বোর্ডে নাম লিখে ফেলেন স্টিভেন স্মিথ। তুলে নেন ক্যারিয়ারের ৩২তম টেস্ট শতক। ইংল্যান্ডের মাটিতে অষ্টম।

শতকের পর ইনিংসটা আর টানতে পারেননি স্মিথ। তাকে সঙ্গ দিতে পারেনি কেউ। আগেরদিন ১১ রানে অপরাজিত থাকা এলেক্স ক্যারি এইদিন আরো ১১ রান যোগ করেন, সমান ২২ রান আসে অধিনায়ক প্যাট কামিন্সের ব্যাটেও। তিনটা করে উইকেট নেন জশ টাং ও ওলে রবিনসন। দুটি উইকেট নেন জো রুট।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড দিন শেষ করেছে ৪ উইকেটে ২৭৮ রান নিয়ে। হ্যারি ব্রুক ৪৫ ও বেন স্টোকস অপরাজিত ১৭ রানে। ফলে বেশ ভালো অবস্থানেই স্বাগতিকরা। তবে দিনে ইংলিশদের সবচেয়ে বড় অপ্রাপ্তির নাম বেন ডাকেট। শতকের খুব কাছে গিয়ে আক্ষেপে পুড়েছেন তিনি। থামতে হয়েছে মোটে দুই রানের আক্ষেপ নিয়ে, ৯৮ রান করে।

এর আগে জ্যাক ক্রলি আর ডাকেটের উদ্বোধনী জুটিতেই আসে ৯১ রান। ‘বাজবলের’ আদলে আক্রমণাত্মক খেলার চেষ্টা করা ক্রলি ৪৮ বলে ৪৮ রান করে। এরপর ওলি পোপ আর ডাকেটের দ্বিতীয় উইকেট জুটিতে যোগ হয় আরও ৯৭ রান। ৪২ রান করা পোপকে স্মিথের ক্যাচ বানিয়ে ফেরান ক্যামেরন গ্রিন।

তবে একপ্রান্ত আগলে ক্যারিয়ারের তৃতীয় শতকের দিকে এগিয়ে যাচ্ছিলেন ডাকেট। তবে জশ হ্যাজলউডের শিকার হয়ে তাকে থামতে হয় ১৩৪ বলে ৯৮ রান করে। কিছুক্ষণ পর জো রুট ফেরেন স্মিথের দারুণ ক্যাচে। ইনিংস বড় করতে পারেননি তিনি, ফেরেন মোটে ১০ রান করে। এরপর আর কোনো বিপদ আসতে দেননি ব্রুক-স্টোকস জুটি।