তামিম নিবিড় পর্যবেক্ষণে আছে -হাথুরুসিংহে

তামিম নিবিড় পর্যবেক্ষণে আছে -হাথুরুসিংহে

ফাইল ছবি।

সোমবার (০৩ জুলাই) অনুশীলনের আগে সাংবাদিকদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে আশার বাণী শোনালেও একটা ‘কিন্তু’ রেখে দিয়েছেন। তামিমের মেডিকেল ইতিহাস ঘাটাঘাটি করতে চান না জানিয়ে প্রধান কোচ বলেছেন, তাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে কোমরের ইনজুরির কারণে খেলতে পারেননি তামিম ইকবাল। একদিন বাদেই ওয়ানডে সিরিজ? কেমন আছেন অধিনায়ক?

হাথুরুসিংহে বলেন, ‘আমি কারও মেডিকেল হিস্ট্রি (ইতিহাস) নিয়ে এখানে আলোচনা করতে যাচ্ছি না। সে (তামিম ইকবাল) দু’দিন অনুশীলন করেছে। এখন পর্যন্ত ভালো। রিকভার করছে কি না অনুশীলনের পর তার অগ্রগতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে’ -জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাংবাদিকদের এভাবেই বলেছেন হাথুরুসিংহে।

প্রধান কোচের সংবাদ সম্মেলনের কিছুক্ষণ পর জহুর আহমেদের ড্রেসিং রুমের সামনের নেটে ব্যাটিং অনুশীলন শুরু করেন তামিম। তার প্রতিটি ধাপ মেডিকেল বিভাগ হতে শুরু করে টিম ম্যানেজম্যান্ট পর্যবেক্ষণ করছেন। টেস্টের মতো ওয়ানডেতেও যদি তামিম শেষ পর্যন্ত খেলতে না পারেন তাহলে নেতৃত্ব কে দেবেন? যেখানে সময় আছে আর মাত্র একদিন।

প্রধান কোচ স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন তামিম না খেললেও নেতৃত্ব নিয়ে কোনো সমস্যা হবে না। এ সময় তিনি আফগানিস্তান টেস্টে সাকিব আল হাসানের পরিবর্তে লিটন দাসের নেতৃত্ব দেওয়ার প্রসঙ্গটি তুলে ধরেন।

হাথুরুসিংহে বলেন, ‘নির্বাচকদের জন্য এটি দারুণ প্রশ্ন। আমাদের দলে অনেকেই আছে যারা আগে অধিনায়কত্ব করেছে। সম্প্রতি টেস্ট ম্যাচে যখন সাকিব ছিল না, লিটন অধিনায়কত্ব করেছে। এর আগে মুশফিক, সাকিবও অধিনায়কত্ব করেছে। আমাদের যথেষ্ট নেতা আছে। তেমন কিছু হলে নির্বাচকরা সিদ্ধান্ত নেবেন।’

আজকের পর আগামীকালও দেখা হবে তামিমকে। ফিটনেসে কোনো সমস্যা থাকলে বিকল্প ভাববে ম্যানেজম্যান্ট। সেই প্রস্তুতিও যে আছে প্রধান কোচের বার্তায় তা পরিস্কার।

৫ জুলাই তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ। তামিম খেলতে না পারলে ওপেনার হিসেবে দেখা যেতে পারে মোহাম্মদ নাঈম শেখকে।