আয়ারল্যান্ডের নেতৃত্ব ছাড়লেন বালবির্নি

আয়ারল্যান্ডের নেতৃত্ব ছাড়লেন বালবির্নি

ফাইল ছবি

২০২৩ বিশ্বকাপে খেলা হচ্ছে না আয়ারল্যান্ডের। আরও কিছুদিন আগেই নিশ্চিত হয়ে গেছে তা। এই ব্যর্থতার জেরে দলটির ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়লেন অ্যান্ড্রু বালবির্নি। যদিও এই ফরম্যাটগুলোতে নিয়মিত খেলার পাশাপাশি টেস্ট দলের অধিনায়কত্ব চালিয়ে যাবেন তিনি।

২০১৯ সালের শেষ দিকে আয়ারল্যান্ডে শুরু হয়েছিল বালবির্নি অধ্যায়। সাড়ে তিন বছরেরও বেশি সময়ে তিন ফরম্যাটে দেশটিকে নেতৃত্ব দেন তিনি। এই সময়ে চারটি টেস্ট, ৩৩টি ওয়ানডে এবং ৫২টি টি-টোয়েন্টি মিলিয়ে ৮৯ বার আয়ারল্যান্ডকে নেতৃত্ব দেন তিনি।

অবশেষে সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বালবির্নি। বিশ্বকাপ বাছাইয়ে তেমন দাপটই দেখাতে পারেনি আইরিশরা। ছয় ম্যাচে মাত্র তিনটিতে জিতেছে তারা। দশ দলের মধ্যে তাদের অবস্থান সাতে!

দলীয় এমন বাজে পারফরম্যান্সের কয়েকদিন পর সরে যাওয়ার ঘোষণা দেন বালবির্নি। তিনি বলেন, অনেক চিন্তা-ভাবনার পর আমি টি-টোয়েন্টি ও ওয়ানডে সংস্করণের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। গত কয়েক বছর আমি দলকে নেতৃত্ব দিয়েছি। এটা আমার জন্য বিরাট সম্মানের। অনেক খেলোয়াড়, কোচ, ক্রিকেট আয়ারল্যান্ড এবং ভক্তদের কাছে আমি কৃতজ্ঞ। তারা আমার পাশে ছিলেন।

৩২ বছর বয়সী বালবির্নির এমন সিদ্ধান্তে আয়ারল্যান্ড প্রধান কোচ হেনরিক মালান বলেন, আমি অ্যান্ডুর সিদ্ধান্তকে সম্মান জানাই। আমার জন্য এটি মর্মান্তিক একটি দিন।

এদিকে অন্তর্বর্তীকালীন অধিনায়কের নামও ঘোষণা করে ফেলেছে আয়ারল্যান্ড। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আগামী সেপ্টেম্বর পর্যন্ত পল স্টার্লিংয়ের নেতৃত্বে খেলবে দলটি। স্টার্লিং অবশ্য আগেও দলকে নেতৃত্ব দিয়েছিলেন। এখন পর্যন্ত সীমিত ওভারের ক্রিকেটে ১৩টি ম্যাচে আয়ারল্যান্ডকে নেতৃত্ব দেন তিনি।