নিখোঁজ হওয়ার ৮ বছর পর সন্ধান; ঘুমন্ত অবস্থায়

নিখোঁজ হওয়ার ৮ বছর পর সন্ধান; ঘুমন্ত অবস্থায়

ফারিয়াস, (ছবিঃ সংগৃহীত)।

যুক্তরাষ্ট্রের হিউস্টনের এক কিশোর আট বছরের বেশি সময় আগে হারিয়ে যায়। বয়সে এখন তিনি তরুণ। কয়েক দিন আগে স্থানীয় একটি চার্চের সামনে ঘুমন্ত অবস্থায় তাঁর খোঁজ পাওয়া যায়। পুলিশের দেওয়া তথ্যে এমনটাই জানা গেছে।

নিখোঁজ ব্যক্তিদের সন্ধানে কাজ করা টেক্সাস সেন্টারের এক নিখোঁজ বিজ্ঞপ্তি অনুযায়ী, রুডলফ ‘রুডি’ ফারিয়াস চতুর্থ নামের এই কিশোর ২০১৫ সালের ৬ মার্চ নিখোঁজ হন। জানা গেছে, ১৭ বছর বয়সী ফারিয়াস দুটি পোষ্য কুকুরকে নিয়ে উত্তর হিউস্টনে ঘুরতে বের হয়ে উধাও হয়ে যান।

গত ২৯ জুন হিউস্টন পুলিশ বিভাগ একটি ফোন পায়। পূর্ব হিউস্টনের ওই চার্চের ফোনে সাড়া দেয় পুলিশ। পরে ওই ব্যক্তি ফারিয়াস বলে তাঁরা নিশ্চিত হতে পারেন বলে পুলিশ বিভাগের এক মুখপাত্র জানান।

ফারিয়াস বিগত বছরগুলোয় কোথায় ছিলেন, তা স্পষ্ট নয়। এতগুলো দিন তিনি কোথায় অবস্থান করেছেন, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি পুলিশ কর্মকর্তারা। যে ফোনকলের কল্যাণে তিনি পরিবারের সঙ্গে মিলিত হতে পেরেছেন, সেই ফোনের প্রেক্ষাপটও জানা যায়নি।

পরিবারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে ফারিয়াসের মা জেনি স্যান্টানা বলেন, মানসিক আঘাত কাটিয়ে ওঠার জন্য তাঁকে (ফারিয়াস) প্রয়োজনীয় সেবা দেওয়া হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, ফারিয়াস কথা বলতে পারেন না। তিনি পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারেননি। এক দয়ালু ব্যক্তি তাঁকে দেখতে পেয়ে ৯১১ নম্বরে কল দেন। তাঁর নিখোঁজ থাকার বিষয়ে পরিবারের কাছে আর কোনো তথ্য নেই বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

হিউস্টনের অগ্নিনির্বাপণ বিভাগের প্রধান স্যাম পেনিয়া বলেন, পুলিশের অনুরোধে সাড়া দিয়ে ঘটনাস্থলে যান হিউস্টন অগ্নিনির্বাপণ বিভাগের কর্মীরা। যখন তাঁরা ঘটনাস্থলে পৌঁছান, সেখানে ফারিয়াসের মা নিজেও উপস্থিত ছিলেন।

পেনিয়া বলেন, সেখানে ফারিয়াসের শারীরিক অবস্থা পরীক্ষা করে দেখা হয়। তবে তিনি হাসপাতালে যেতে অস্বীকৃতি জানান। একপর্যায়ে ফারিয়াসকে সঙ্গে করে নিয়ে যায় তাঁর পরিবার ও পুলিশ।

পুলিশ জানায়, প্রথমে যখন ফারিয়াসকে পাওয়া যায়, তাঁর সঙ্গে একটি জিনিস ছিল, যার মাধ্যমে পরিবারের এক সদস্যকে শনাক্ত করা হয়। পরে পরিবারের ওই সদস্যকে ফোন করা হলে তাঁর মা ঘটনাস্থলে আসেন।