লাহোরে রেকর্ড বৃষ্টি, ৭ জনের মৃত্যু

লাহোরে রেকর্ড বৃষ্টি, ৭ জনের মৃত্যু

সংগৃহীত

পাকিস্তানের লাহোরে রেকর্ড ভাঙা বৃষ্টিতে অন্তত সাতজন নিহত হয়েছেন। বুধবার দেশটির দ্বিতীয় বৃহত্তম এ শহরে ২৯১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা ১৩০ বছরের মধ্যে রেকর্ড। বৃষ্টির কারণে বড় বড় সড়ক ও সংযোগ সড়কগুলো পানিতে তলিয়ে যাওয়ায় যোগাযোগব্যবস্থা ভেঙে পড়ে। হাঁটুপানিতে অনেক যানবাহন আটকা পড়ে। শাহ জামাল ও তাজপুরার মতো নিম্নাঞ্চলের বাড়িঘরে বৃষ্টির পানি ঢুকে পড়ে। পাশাপাশি বিদ্যুৎ–বিচ্ছিন্নও হয়ে পড়ে বেশ কয়েকটি এলাকা।

দেশটির পাঞ্জাব প্রদেশের অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী মহসিন নকভি জানান, ছাদ ধসে, পানিতে ডুবে এবং বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অন্তত সাতজন নিহত হয়েছেন।

এর আগে শহরের বিভিন্ন অংশ সফর করার সময় নকভি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ওই সময় তিনি বলেন, আমরা লাহোরের প্রধান রাস্তাগুলো পরিষ্কার করতে এবং নিমজ্জিত এলাকাগুলো থেকে পানি নিষ্কাশনের জন্য শহরজুড়ে অসংখ্য কর্মচারীকে নিয়োগ করেছি।

নাকভি বলেন, লাহোর খালের পানির কারণে এ শহরটির মুসলিম টাউন, গার্ডেন টাউন এবং গুলবার্গের মতো এলাকাগুলো ব্যাপকভাবে প্লাবিত হয়েছে।

তিনি বলেন, মন্ত্রীসভার সব সদস্য ও প্রশাসনের লোকজন মাঠে কাজ করছেন। মাঠপর্যায়ে আমি পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সারাক্ষণই আমি লাহোরের বিভিন্ন প্রান্ত থেকে খবর পাচ্ছি।

লাহোরের কমিশনার মোহাম্মদ আলী রানধাওয়া বলেন, গত ৩০ বছরে এত অল্প সময়ে এত বেশি বৃষ্টি হয়নি। গত বছর ২৩৮ মিলিমিটার ও ২০১৮ সালে ২৮৮ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

তিনি আরও বলেন, শহরের ১২টির বেশি জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। শহর প্রশাসন ও ওয়াটার অ্যান্ড স্যানিটেশন অথরিটির সব কর্মকর্তা ও কর্মী বৃষ্টির পানি নিষ্কাশনের কাজ করছেন। গত ২৬ জুন লাহোরে ২৫৬ মিলিমিটার বৃষ্টি হয়। গত বছর হয়েছিল ১৩৮ মিলিমিটার।