মাইগ্রেনের ব্যথায় ভুগছেন? পরিত্রানের কয়েকটি উপায় জেনে নিন

মাইগ্রেনের ব্যথায় ভুগছেন? পরিত্রানের কয়েকটি উপায় জেনে নিন

মাইগ্রেনের সমস্যা। (ফাইল ছবি)

বাড়ি আর অফিস সামলে নিজের প্রতি যত্ন নেওয়ার সময় হয়ে ওঠে না অনেকের। সারা দিন ধরে বিভিন্ন কাজে ছোটাছুটি করার পর শরীর এতটাই ক্লান্ত হয়ে পড়ে যে, কারও সঙ্গে দু’দণ্ড কথা বলার শক্তিও যেন থাকে না। শারীরিক ক্লান্তি দূর করতে পায়ের তলায় তেল মালিশের কোনও বিকল্প নেই! শুধু পেশির আরামই নয়, পায়ের পাতার মালিশে শারীরিক এবং মানসিক নানা সমস্যার সমাধান মিলতে পারে।

রাতে শুতে যাওয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট নিজের জন্য সময় বার করে পায়ের পাতায় গরম তেল মালিশ করুন। এতে শরীরের নানা সমস্যার হাত থেকে রেহাই পাবেন আপনি। পায়ের পাতায় তেল মালিশ করলে কী কী সুবিধা পাবেন?

১) অনিদ্রার সমস্যায় অনেকেই ভোগেন। ঘুম আনতে নির্ভর করতে হয় ওষুধের উপর। পায়ের তলায় মালিশ মুশকিল আসান হতে পারে। ঘুমোনোর আগে তেল মালিশ করলে মন ভাল হয়, সঙ্গে ক্লান্তিও দূর হয়।

২) জিম করতে গিয়েই হোক কিংবা জগিংয়ের সময়, মাঝেমধ্যেই আমাদের পায়ের পেশিতে টান পড়ে। জল কম খেলেও এই সমস্যা হয় অনেকের। রাতে ঘুমোতে যাওয়ার আগে মালিশ করলে পেশির স্বাস্থ্য ভাল থাকে। আচমকা পেশিতে টান পড়লেও গরম তেল মালিশ করতে পারেন।

৩) মানসিক চাপের কারণে কোনও কাজেই মন দিতে পারছেন না? পায়ের তলায় মালিশ করেই দেখুন। নিয়মিত এই পন্থা মেনে চললে মন চাঙ্গা হবে, উদ্বেগও কমবে।

৪) পঞ্চাশ পেরোলেই গাঁটের ব্যথায় অনেকেই কষ্ট পান। অল্পবয়সিরাও এখন বাতের সমস্যায় ভুগছেন। এই ব্যথা কমাতে চাইলেও আপনাকে অবশ্যই করতে হবে পায়ের তলায় মালিশ।

৫) মাইগ্রেনের সমস্যায় মাঝেমধ্যেই কাবু হতে হয়? নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকেও রেহাই পাওয়া সম্ভব।