প্রধানমন্ত্রীর সঙ্গে জাইকার ভাইস প্রেসিডেন্টের সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর সঙ্গে জাইকার ভাইস প্রেসিডেন্টের সাক্ষাৎ

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) এক্সিকিউটিভ সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইয়ামাদা জুনিচি।

বৃহস্পতিবার (৬ জুলাই) সন্ধ্যায় জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ইয়ামাদা। পরে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

কক্সবাজারের মাতারবাড়িতে সমুদ্রের পানিকে লবণমুক্ত করে সুপেয় করার পর প্রকল্পের বাকি বর্জ্য পানি একটি নির্দিষ্ট জায়গায় সংরক্ষণ করার অনুরোধ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

তিনি বলেন, অধিক ঘনত্বের লবণযুক্ত এ বর্জ্য পানি ব্যবহার করে স্থানীয় লবণ চাষিরা কম পরিশ্রমে কম পরিমাণ পানি থেকে বেশি লবণ উৎপাদন সক্ষম হবে।

প্রধানমন্ত্রী তার সাম্প্রতিক জাপান সফরে মহেশখালী-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন উদ্যোগের (এমআইডিআই) বিষয়ে একটি চুক্তি সইয়ের কথা উল্লেখ করেন।

এ চুক্তির ধারাবাহিকতার লক্ষ্যে একটি কর্তৃপক্ষ গঠন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানকে দেওয়া ইপিজেডে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এতে বিনিয়োগকারীরা কোনো রকম জটিলতা ছাড়াই বিনিয়োগ করতে পারবে।

সাক্ষাৎকালে জাইকার এক্সিকিউটিভ সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মাতারবাড়ি প্রকল্প, নারায়ণগঞ্জের আড়াই হাজারে ইপিজেড ও আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল প্রকল্প পরিদর্শনের কথা প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

ইয়ামাদা জুনিচি বলেন, এসব মেগা প্রকল্পের কাজের অগ্রগতিতে তিনি সন্তুষ্ট এবং মাতারবাড়ি প্রকল্পে প্রবেশ সড়ক এ বছরই চালু হবে বলে আশা প্রকাশ করেন।

মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের কাজ ৯৫ শতাংশ শেষ হয়েছে জানিয়ে জাইকার ভাইস প্রেসিডেন্ট আশা প্রকাশ করে বলেন, আগামী বছরের শুরুতেই এ প্রকল্প চালু হবে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান।