পাকিস্তানে জঙ্গি হামলায় মেজরসহ চার সেনা নিহত

পাকিস্তানে জঙ্গি হামলায় মেজরসহ চার সেনা নিহত

সংগৃহীত

উত্তর-পশ্চিম পাকিস্তানে জঙ্গিদের সাথে সংঘর্ষ এবং আত্মঘাতী গাড়ি বোমা হামলায় সেনাবাহিনীর একজন মেজরসহ অন্তত চার সেনা নিহত হয়েছে।

বৃহস্পতিবার সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের সীমান্তবর্তী এবং জঙ্গিদের সাবেক শক্ত ঘাঁটি খাইবার পাখতুনখোয়া প্রদেশের খাইবার এবং উত্তর ওয়াজিরিস্তান জেলায় এই ঘটনা ঘটে।

পাকিস্তানি তালেবান নামেও পরিচিত এই দলটি সাংবাদিকদের কাছে পাঠানো এক বিবৃতিতে দাবি করেছে যে, টিটিপি যোদ্ধারা প্রতিশোধ নিয়েছে এবং নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজনকে আহত করেছে। সহিংসতা-কবলিত পাকিস্তানি জেলাগুলোর নিরপেক্ষ সূত্র থেকে দাবিগুলো নিশ্চিত করা যায়নি।

যুক্তরাষ্ট্র কর্তৃক বৈশ্বিক সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত টিটিপি প্রায় দুই বছর আগে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নেটো সেনা প্রত্যাহারের পর ইসলামপন্থী তালেবান আফগানিস্তানে ক্ষমতায় ফিরে আসার পর পাকিস্তানে হামলা বাড়িয়েছে।

পাকিস্তানি কর্মকর্তাদের মতে, পাকিস্তানি তালেবানের নেতা এবং যোদ্ধারা আফগান মাটিতে আশ্রয় নিয়েছে এবং সেখান থেকে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ চালিয়ে যাচ্ছে।

পাকিস্তানে টিটিপি এবং অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীর হামলায় এই বছরের প্রথম ছয় মাসে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ প্রায় ৪০০ জন নিহত হয়েছে বলে জানা গেছে। সেনাবাহিনী ২০২৩ সালের শুরু থেকে বোমা হামলা এবং জঙ্গিদের সাথে সংঘর্ষে ১০০ জনের বেশি কর্মকর্তা এবং সেনার মৃত্যুর খবর দিয়েছে।

আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষ টিটিপি বা অন্য কোনো গোষ্ঠীকে অন্য দেশকে হুমকি দেয়ার জন্য তাদের ভূখণ্ড ব্যবহার করার অনুমতি দিচ্ছে-এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে।