ইরানে থানায় হামলা, নিহত ৬

ইরানে থানায় হামলা, নিহত ৬

ইরানে থানায় হামলা, নিহত ৬

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি থানায় আত্মঘাতী বোমা হামলায় ছয়জন নিহত হয়েছেন। তাদের মধ্যে দু’জন পুলিশ ও চারজন উগ্রবাদী রয়েছে। শনিবার (৮ জুলাই) দেশটির সিস্তান-বেলুচিস্তান প্রদেশের রাজধানী জাহেদানে এ ঘটনা ঘটে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, শনিবার দেশটির দক্ষিণপূর্ব অঞ্চলে একটি থানায় হামলা চালায় বন্দুকধারী ও আত্মঘাতী বোমা হামলাকারীরা। এতে দুই পুলিশ কর্মকর্তা ও চার হামলাকারী নিহত হয়।তবে পুলিশের এক মুখপাত্র বলেছেন, বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী তিন হামলাকারী নিহত হয়।

জানা যায়, গত বছর পুলিশের হেফাজতে এক কুর্দি নারীর মৃত্যুর কারণে দেশব্যাপী অস্থিরতা শুরু হয়। এরপর নানা স্থানে তার প্রতিফলন দেখা দেয়। পরে ৩০ সেপ্টেম্বর ২০২২-এ বিক্ষোভকারীদের উপর দমন-পীড়ন চালানো হয়। সেখান থেকে দেশের অন্যান্য অঞ্চলেও অস্থিরতা দেখা দেয়, যা এখনো অব্যাহত রয়েছে।অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, বিক্ষোভকারীদের ওপর দমন অভিযানে নিরাপত্তা বাহিনী অন্তত ৬৬ জনকে হত্যা করেছে। এরপর জাহেদানের পুলিশ কমান্ডার ও একজন থানা প্রধানকে বরখাস্ত করে কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ ৩০ সেপ্টেম্বর গুলাগুলির জন্য জইশ আল-আদল বা আর্মি অফ জাস্টিসকে দায়ী করেছে। এরা একটি বেলুচের একটি উগ্রবাদী সম্প্রদায়। তারা বলে যে পাকিস্তানের নিরাপদ আশ্রয়ে থেকে কাজ করো। তবে এ ঘটনার সাথে সম্পৃক্ততার বিষয়ে এখনো জইশ আল-আদল বা অন্য কোনো গোষ্ঠী মুখ খোলেনি।

উল্লেখ্য, পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তবর্তী সিস্তান-বেলুচিস্তান ইরানের অন্যতম দরিদ্র প্রদেশ।
মানবাধিকার সংস্থাগুলো বলছে, এ অঞ্চলে অন্তত দুই মিলিয়ন বালুচ রয়েছেন। তারা কয়েক দশক ধরে বৈষম্য ও নিপীড়নের শিকার।

সূত্র : রয়টার্স