ঢাকার কূটনীতিকদের সঙ্গে ইইউ প্রতিনিধি দলের মতবিনিময়

ঢাকার কূটনীতিকদের সঙ্গে ইইউ প্রতিনিধি দলের মতবিনিময়

সংগৃহীত

ঢাকা সফরের প্রথম দিনে বেশ কয়েকজন কূটনীতিকদের সঙ্গে মতবিনিময় করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দলের সদস্যরা।  

সূত্র জানায়, ঢাকায় ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াটলির গুলশানের বাসায় তারা কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন।

এ সময় ঢাকায় নিযুক্ত স্পেন, ইতালি, জার্মান, ডেনমার্ক, নেদারল্যান্ডস, সুইডেন, জাপান কোরিয়া প্রভৃতি দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ঢাকায় এসেছে ইইউ প্রাক নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল। ইইউ প্রতিনিধি দলের প্রতিনিধি দলের নেতা চেলেরি রিকার্ডো এবং সদস্য মেরি-হেলেন অ্যান্ডারলিন রোববার (৯ জুলাই) ভোরে ঢাকায় আসেন।

ইইউ ছয় সদস্যের  প্রতিনিধি দলের চারজন সদস্য দুই ভাগে শনিবার ঢাকায় এসেছেন। তবে রোববার থেকে ঢাকায় তাদের আনুষ্ঠানিক সফর শুরু হয়। আগামী মঙ্গলবার  নির্বাচন কমিশনের সঙ্গে প্রতিনিধি দল বৈঠক করবে। ২৩ জুলাই পর্যন্ত প্রতিনিধি দলের সদস্যরা ঢাকায় অবস্থান করবেন।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সদস্যরা ঢাকায় সফরকালে সরকারি-বেসরকারি প্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজ ও গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করবেন। তারা নির্বাচনি পরিবেশ যাচাই করবেন। একই সঙ্গে আগামী জাতীয় নির্বাচনে ইইউ কোনো পর্যবেক্ষক পাঠাবে কিনা, প্রতিনিধি দল সে বিষয়ে সুপারিশ করবে। তাদের সুপারিশের ওপর ভিত্তি করেই ইইউ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বাংলাদেশে একটি অবাধ,  সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন। দীর্ঘদিন ধরে ইউরোপীয় ইউনিয়ন এ বিষয়ে সরকারকে তাগিদ দিয়ে আসছে। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ছয় জন পার্লামেন্ট এমপি বাংলাদেশের অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে ভূমিকা রাখতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলকে সম্প্রতি একটি চিঠিও দিয়েছেন।

প্রতিনিধি দলের সফর উপলক্ষে ইতোমধ্যেই ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেছেন। ড. মোমেন ইইউ প্রতিনিধি দলের ঢাকা সফরকে স্বাগত জানিয়েছেন।  এছাড়া প্রতিনিধি দলের সফর সামনে রেখে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে ইতোমধ্যে বৈঠকও করেছেন।