এশিয়া কাপের সূচি চূড়ান্ত হবে আইসিসির সভায়

এশিয়া কাপের সূচি চূড়ান্ত হবে আইসিসির সভায়

সংগৃহীত

নানা পানিঘোলার পর গতমাসে চূড়ান্ত হয় এশিয়া কাপের ভেন্যু। পাকিস্তান এবং শ্রীলঙ্কার মাটিতে যৌথভাবে আয়োজন করা হবে এবারের এশিয়া কাপ। তবে এখনো চূড়ান্ত হয়নি এশিয়া কাপের সূচি। জানা গেছে, চলমান আইসিসির সভায় চূড়ান্ত করা হবে এশিয়া কাপের সূচি।

দক্ষিণ আফ্রিকার ডারবানে গতকাল ৯ জুলাই থেকে শুরু হয়েছে আইসিসির সভা। চলবে ১৬ জুলাই পর্যন্ত। যেখানে উপস্থিত থাকবেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি এবং বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। থাকবেন পিসিবির ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান জাকা আশরাফ। থাকবেন শ্রীলঙ্কা ক্রিকেটের কর্মকর্তারাও।

আইসিসির সভার ফাঁকে এই সভাতেই সূচি চূড়ান্ত করার কথা জয় শাহর। এমন সংবাদ প্রকাশ করছে পাকিস্তানের গণমাধ্যম।

এর আগে বেশ কিছুদিন ধরেই এশিয়া কাপের ভেন্যু নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। ভারতের আপত্তিতে এশিয়া কাপ পাকিস্তান থেকে সরে যাওয়ারও শঙ্কা তৈরি হয়েছিল। তবে শেষ পর্যন্ত বিষয়টি সমাধান হয়। যৌথ আয়োজনে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত হয়। যেখানে পাকিস্তানে ৪টি ম্যাচ আর বাকি ৯টি ম্যাচ হবে শ্রীলঙ্কায়।

এবারের এশিয়া কাপে ৬ দল খেলবে দুইভাগে ভাগ হয়ে। গ্রুপ এ-তে আছে ভারত, পাকিস্তান ও নেপাল। গ্রুপ বি তে ঠাঁই হয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের। গ্রুপ পর্বে প্রতিটি দল খেলবে একটি করে ম্যাচ। আর সেখান থেকে সেরা দুটো করে মোট ৪টি দল উঠবে সুপার ফোরে। সেখানে সবাই অপরের মুখোমুখি হবে একটি করে ম্যাচে। সেরা দুই দল যাবে ফাইনালে।

গ্রুপ পর্বে ভারতের দুই ম্যাচ বাদে বাকি ৪টি হবে পাকিস্তানে। এই হিসাবে পাকিস্তান গ্রুপ পর্বে নিজেদের মাঠে খেলবে কেবল নেপালের বিপক্ষে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান দুটি করে ম্যাচ খেলবে পাকিস্তানে। আর স্বাভাবিকভাবেই সুপার ফোর ও ফাইনাল হবে শ্রীলঙ্কায়।