ইউক্রেনে ত্রাণ বিতরণ কেন্দ্রে রাশিয়ার হামলা, নিহত ৪

ইউক্রেনে ত্রাণ বিতরণ কেন্দ্রে রাশিয়ার হামলা, নিহত ৪

সংগৃহীত

ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলের ওরিখিভ শহরের একটি ত্রাণ বিতরণ কেন্দ্রে রুশ বোমা হামলায় ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে অন্তত আরও ১৩ জন বলে দাবি করেছে কিয়েভ কর্তৃপক্ষ। সোমবার শহরের গভর্নর ইউরি মালাশকো এ হামলাকে যুদ্ধাপরাধ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, অঞ্চলটিতে যখন মানবিক সহায়তা চলছিল ঠিক তখনই হামলা চালায় রুশ বাহিনী। নিহতদের মধ্যে তিনজন নারী ও একজন পুরুষ রয়েছেন। তাদের বয়স ৪০-এর কাছাকাছি। জাপোরিজ্জিয়া অঞ্চলের ১০টি বসতির ৩৬টি লক্ষ্যবস্তুতে রাশিয়া এই হামলা চালিয়েছে।’

রয়টার্স স্বাধীনভাবে এ দাবি যাচাই করতে পারেনি। যুদ্ধে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু বানানোর অভিযোগ দুই পক্ষের বিরুদ্ধেই আছে।

এদিকে ন্যাটোর শীর্ষ সম্মেলন ঘিরে আশায় বুক বাঁধছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার প্রত্যাশা, সম্মেলন থেকে ভালো কিছুই আসবে।

ন্যাটোতে যোগ দেয়া নিয়েই মূলত রাশিয়ার সঙ্গে ইউক্রেনের বিরোধ। ঘরের সামনে শত্রুকে কখনই থিতু হতে দেবেন না ভ্লাদিমির পুতিন। তাই শান্তি চুক্তির অন্যতম শর্ত ন্যাটোতে যেতে পারবে না ইউক্রেন।

আর এই ন্যাটোতে ঢুকতে মরিয়া ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। যে কোনও শর্তে পশ্চিমাদের এই সামরিক জোটে যেতে চাইছেন তিনি। আগামী ১১-১২ জুলাই লিথুয়ানিয়া বসবে জোটটির শীর্ষ সম্মেলন। সূত্র: আল জাজিরা