ইরানে নারীদের স্টেডিয়ামে যেয়ে খেলা দেখার অনুমতি মিলল

ইরানে নারীদের স্টেডিয়ামে যেয়ে খেলা দেখার অনুমতি মিলল

ছবিঃ সংগৃহীত।

বিশেষ উপলক্ষ ছাড়া ইরানী নারীদের স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার সুযোগ নেই। ধর্মগুরুদের যুক্তিমতে, পুরুষশাসিত এই সমাজে শরীরের পুরো অংশ না ঢেকে খেলাধুলায় অংশ নেওয়া ছেলে অ্যাথলেটদের দেখা থেকে মেয়েদের নিরাপদে রাখা উচিত। অনেকে আবার বলেন, দেশটিতে মেয়েদের খেলা দেখার মতো ভালো ব্যবস্থাও নেই।

কিন্তু এবার এসব প্রথা ভেঙে নতুন এক ঘোষণা নিয়ে হাজির ইরান ফুটবল ফেডারেশনের সভাপতি মেহেদী তাজ। ইরানের শীর্ষ লিগের ড্র অনুষ্ঠানে তিনি বলেন, 'এ বছর লিগের অন্যতম আকর্ষণ হলো...স্টেডিয়ামের গ্যালারিতে নারীদের দেখা যাবে।' 

১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লবের পর ফুটবল এবং অন্যান্য খেলাধুলায় বেশির ভাগ ক্ষেত্রেই স্টেডিয়ামে মেয়েদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়। যদিও এ বিষয়ে লিখিত কোনো আইন নেই। অনেক বছর পর গত আগস্টে ইরানে ছেলেদের ঘরোয়া ফুটবলে জাতীয় চ্যাম্পিয়নশিপ ম্যাচে প্রথমবারের মতো মেয়েদের গ্যালারিতে বসে একটি খেলা দেখার অনুমতি দেয়া হয়। এবার এলো আরও স্পষ্ট ঘোষণা।

রোববার (৯ জুলাই) ইরানের লিগের ড্র অনুষ্ঠানে তাজ বলেন, ইস্পাহান, কেরমান ও আহবেজ শহরের স্টেডিয়ামগুলোর গ্যালারিতে মেয়েদের খেলা দেখার ব্যবস্থা আছে। তবে রাজধানী তেহরান নিয়ে তিনি কিছু বলেননি। ১৬ দল নিয়ে ইরানের শীর্ষ লিগ শুরু হবে আগামী মাসে।