ব্যাংককে গার্ডার ধসে নিহত ১ আহত ৮

ব্যাংককে গার্ডার ধসে নিহত ১ আহত ৮

সংগৃহীত

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে একটি ব্যস্ত রাস্তার ওপর সোমবার একটি বিশাল নির্মাণ গার্ডার ধসে পড়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত একজনের মৃত্যু এবং আটজনের মতো আহত হয়েছে বলে দেশটির পুলিশ জানিয়েছে। ভয়ংকর এ ঘটনার ভিডিও দ্রুত অনলাইনে ছড়িয়ে পড়েছে।

জানা যায়, শহরের পূর্ব দিকে লাট ক্রাবাং টোলওয়ে নির্মাণ প্রকল্পের বিশাল ধাতব গার্ডার সোমবার বিকেলে মাটিতে ভেঙে পড়ে।

পথচারী ও চালকদের অজান্তেই তা আঘাত করে। শহরের কুখ্যাত যানজট নিরসনের প্রয়াসে এলিভেটেড হাইওয়ে নির্মাণের একটি প্রকল্পের অংশ এটি।
দেশটির দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগের শেয়ার করা ভিডিওতে দেখা যায়, হাইওয়ের অসমাপ্ত অংশের সঙ্গে সংযুক্ত বিশাল ধাতব প্ল্যাটফর্ম প্রথমে টলমল করে এবং মাঠিতে আছড়ে পড়ে।

ব্যাংককের গভর্নর চ্যাডচার্ট সিত্তিপুন্ট সোমবার রাতে ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, ‘আমরা এখনো জানি না কী কারণে দুর্ঘটনাটি ঘটেছে।

নিখোঁজ ব্যক্তিদের সম্পর্কে আমাদের কাছে এখনো কোনো তথ্য নেই।’ আহতদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর বলে তিনি জানান।
চ্যাডচার্ট জানিয়েছেন, উদ্ধারকারীরা অভিযান শুরু করার আগে ধসের বিশ্লেষণে প্রকৌশলীদের জন্য অপেক্ষা করবে। তিনি বলেন, ‘আমরা প্রথমে নিরাপত্তাকে অগ্রাধিকার দিই। আমরা সাবধানে অনুসন্ধান শুরু করব।’

একজন উদ্ধারকর্মীর ধসের পর অনলাইনে একটি ক্লিপ শেয়ার করে। সেখানে সাইরেন বাজতে শোনা যায় এবং বিস্মিত বাসিন্দা ও দর্শকদের ক্ষয়ক্ষতি জরিপ করতে দেখা যায়।

এদিকে ধ্বংসপ্রাপ্ত গার্ডার এবং নির্মীয়মাণ হাইওয়ের বেশিরভাগ অংশ নিচে নেমে গেছে, যা রাস্তা অবরোধ করে রেখেছে। থাইল্যান্ডের দুর্বল নির্মাণ নিরাপত্তার রেকর্ড রয়েছে।

দেশটিতে দুর্ঘটনা একটি সাধারণ বিষয়। ২০১৬ সালে নির্মাণের সময় একটি ভবন ধসে পড়ে কমপক্ষে ১৩ জন মারা গিয়েছিল। সেই ঘটনার পর শ্রমিক গোষ্ঠীগুলো নতুন করে প্রতিবাদ করে, যারা দীর্ঘকাল ধরে থাই নির্মাণ সাইটে শিথিল সুরক্ষা মান ও কম মজুরি সম্পর্কে সতর্ক করেছিল।
সূত্র : এএফপি