নিয়মিত পাকা পেঁপে! পেটের সমস্যা-অ্যাজমার মতো একাধিক রোগ থেকে মুক্তি

নিয়মিত পাকা পেঁপে! পেটের সমস্যা-অ্যাজমার মতো একাধিক রোগ থেকে মুক্তি

ছবিঃ সংগৃহীত।

গ্রাম বাংলার মাঠেঘাটে বেড়ে ওঠা অত্যন্ত উপকারী এক ফল হল পেঁপে। এর গুণের ফিরিস্তি জানলে চোখ কপালে উঠতে বাধ্য হবে। তাই নিয়মিত এই ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। তবে আমাদের মধ্যে অনেকেই এর গুণ সম্পর্কে সন্দিহান। ফলে পাকা পেঁপের মতো একটি অত্যন্ত উপকারী ফলও ডায়েটের বাইরেই রয়ে যায়।

পুষ্টিবিজ্ঞানীরা জানাচ্ছেন, পাকা পেঁপে হল পুষ্টির ভাণ্ডার। এতে রয়েছে ফোলেট, ভিটামিন এ, ম্যাগনেশিয়াম, কপার, ফাইবার এবং প্যান্টোথেনিক অ্যাসিডের মতো উপকারী সব উপাদানের ভাণ্ডার। এছাড়া এই ফল নিয়মিত খেলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন কে, ক্যালশিয়াম ও কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্টও মিলবে। তাই দেহের পুষ্টির ঘাটতি মেটাতে এর জুড়ি মেলা ভার।

তাই আর দেরি না করে এই পাকা পেঁপের একাধিক গুণ সম্পর্কে জেনে নেওয়া যাক। গ্যারান্টি দিয়ে বলতে পারি, এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ার পর আপনিও পাকা পেঁপের প্রেমে পড়ে যাবেন।

১. অ্যাজমার বিপদ কেটে যাবে

এখন ছোট বয়স থেকেই অনেকে অ্যাজমার সমস্যায় ভুগছে। আর একবার এই অসুখে আক্রান্ত হওয়ার অর্থ হল, সারাজীবন শ্বাসকষ্টকে সঙ্গী করেই বাঁচতে হবে। তাই সন্তানের ভালো চাইলে একদম ছোট বয়স থেকেই তাকে পাকা পেঁপে খাওয়ান। কারণ এতে মজুত থাকা বিটা ক্যারোটিন কিন্তু অ্যাজমার মতো ঘাতক অসুখকে ডজ করতে সাহায্য করবে। তাই ছোটদের ডায়েটে এই ফল থাকাটা মাস্ট। এছাড়া যাঁরা ইতিমধ্যেই অ্যাজমায় আক্রান্ত হয়ে গিয়েছেন, তাঁরাও পাকা পেঁপে খান। এতে অ্যাজমা অ্যাটাকের ফাঁদ এড়িয়ে চলতে সুবিধা হবে।

​২. ক্যানসার প্রতিরোধে কার্যকরী​

ক্যানসার শব্দটাই বুকে ভয় ধরানোর জন্য যথেষ্ট। তাই যেন তেন প্রকারেণ এই মারণ অসুখ থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পাকা পেঁপে। আসলে এই ফলে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যানসার প্রতিরোধে কার্যকরী। বিশেষত, প্রোস্টেট ক্যানসারের করাল গ্রাস থেকে পুরুষদের রক্ষা করে এই ফল। তাই নিজের সুরক্ষার স্বার্থেই নিয়মিত পাকা পেঁপে খান।

৩. হাড় হবে মজবুত​

পাকা পেঁপে খেলে দেহের ভিটামিন কে-এর ঘাটতি অনেকটাই মিটে যাবে। আর এই ভিটামিনের ঘাটতি মিটে গেলেই হাড় হয়ে উঠবে মজবুত। এই প্রসঙ্গে মেডিক্যাল নিউজ টুডে জানাচ্ছে, পাকা পেঁপেতে উপস্থিত ভিটামিন কে দেহে ক্যালশিয়াম শোষণের কাজে সাহায্য করে। ফলে হাড় হয় শক্তপোক্ত। তাই অস্টিওপোরেসিসের মতো হাড়ের সমস্যায় ভুক্তভোগী রোগীরা অবশ্যই পাকা পেঁপে খান। এর মাধ্যমেই সুস্থ থাকতে পারবেন।

৪. পেটের সমস্যা মিটবে​

পেটের সমস্যা মেটানোর কাজে পাকা পেঁপের জুড়ি মেলা ভার। আসলে পেঁপেতে রয়েছে প্যাপাইন নামক এক ধরনের এনজাইম। আর এই উৎসেচক কিন্তু হজম ক্ষমতা বাড়ানোর কাজে ওস্তাদ। এছাড়া এই ফলে রয়েছে হাই ফাইবার ও পর্যাপ্ত পরিমাণে জল। তাই মলকে নরম করার কাজেও এর বিকল্প খুঁজে পাওয়া দুষ্কর। তাই কোষ্ঠকাঠিন্য এবং পাইলস রোগীদের কাছে এই ফল আর্শীবার্দের সমান। সুতরাং পেটের সমস্যায় ভুক্তভোগীরা রোজে পাকা পেঁপে খেতে ভুলবেন না যেন!

​৫. হার্টের বন্ধু​

এই ফলে রয়েছে পটাশিয়াম, ফাইবার এবং ভিটামিনের ভাণ্ডার। আর এই সমস্ত উপাদান একত্রে মিলে কিন্তু হার্টের রক্তনালীতে প্লাক বা ময়লা জমতে বাধা দেয়। ফলে সহজেই হার্ট অ্যাটাকের মতো মারণ অসুখ প্রতিরোধ করা সম্ভব হবে। এমনকী স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমবে। তাই দীর্ঘ জীবন পেতে চাইলে নিয়মিত পাকা পেঁপে খান। এতেই সুস্থ থাকতে পারবেন।

Disclaimer: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।