ডেঙ্গু : গাজীপুরে আজ থেকে চলবে অভিযান, মশার লার্ভা পেলেই ব্যবস্থা

ডেঙ্গু : গাজীপুরে আজ থেকে চলবে অভিযান, মশার লার্ভা পেলেই ব্যবস্থা

ছবিঃ সংগৃহীত।

গাজীপুরে শহীদ আহসানউল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল ও শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে মোট ৫৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এযাবৎ এই মাসে মোট ৮৮ ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছে।

ডেঙ্গু প্রতিরোধে আজ বৃহস্পতিবার (১৩ জুলাই) থেকে বাসা ও অফিসে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হবে। এ ক্ষেত্রে কোথাও ডেঙ্গু মশার লার্ভা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ।

বুধবার (১২ জুলাই) দুপুরে নগর ভবনের সম্মেলনকক্ষে মতবিনিময়সভায় তিনি এ কথা বলেন। 

টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার হাসপাতালের পরিচালক জাহাঙ্গীর আলম জানান, তাঁর হাসপাতালে প্রতিদিন ডেঙ্গু রোগী বাড়ছে, গতকাল ৩৩ জন ভর্তি ছিল। 

গাজীপুর সদরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক আমিনুল ইসলাম জানান, ওই হাসপাতালে ভর্তি রয়েছে ২২ জন ডেঙ্গু রোগী। 

নগর ভবনের মতবিনিময়সভায় ভারপ্রাপ্ত মেয়র বলেন, ‘ডেঙ্গু ও চিকনগুনিয়া রোগীর সংখ্যা অস্বাভাবিক হারে বাড়ছে।

আমরা সরকারের নির্দেশনা মোতাবেক মশা নিধনে সপ্তাহব্যাপী সচেতনতামূলক প্রচারাভিযান শুরু করেছি। আমাদের কাছে ২০ হাজার লিটার কীটনাশক, ২২৪টি হ্যান্ড স্প্রে মেশিন, ১২৭টি ফগার মেশিন এবং ১৫ হাজার লিটার মশা নিধনের ওষুধ প্রস্তুত রয়েছে। লোকবল সংকটের মধ্যেও আমরা সব কাজ করে যাচ্ছি।’তিনি জানান, সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে বেসরকারিভাবে ময়লা সংগ্রহের জন্য ঠিকাদার নিয়োগ দেওয়া আছে।

এ ক্ষেত্রে কারো বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলবে। এ জন্য তিনি সব নাগরিককে ঘরবাড়ি, অফিস ও আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার অনুরোধ করেন।