ওজন কমাবেন কীভাবে

ওজন কমাবেন কীভাবে

ছবিঃ সংগৃহীত।

প্রশ্ন: আমার ওজন ১২০ কেজি। বয়স ২৬ বছর, উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি। আমার ঘুমের সমস্যা প্রবল। আশপাশের সবাই বলে ঘুমাতে গেলে আমি প্রচণ্ড শব্দ করি, দম আটকে আসছে বলে মনে হয়। যে কারণে চিকিৎসক বলেছেন, গলার টনসিল অনেক বড় হয়ে গেছে, অপারেশন করতে হবে। কিন্তু অপারেশনের আগে আমার ওজন কমাতে বলেছেন ডাক্তার। তা ছাড়া অপারেশন সম্ভব নয়। তবে আমি ওজন কমাতে পারছি না। কী করে ওজন কমাতে পারি, জানাবেন প্লিজ।

নাম প্রকাশে অনিচ্ছুক, ঢাকা।

উত্তর: ৫ ফুট ৯ ইঞ্চি উচ্চতায় সর্বোচ্চ ওজন থাকা উচিত ৭৭ কেজি, অর্থাৎ আপনার ৪৩ কেজি ওজন বেশি আছে। এই বাড়তি ওজনের জন্য যে সমস্যাগুলো হয়ে থাকে তার মধ্যে নাক ডাকা একটা। ওজনাধিক্যের জন্য শরীরের প্রায় সব জায়গায় বাড়তি ফ্যাট জমতে থাকে, বিশেষ করে ফুসফুস, ঘাড় ও নাকের ভেতরে চর্বি জমে। আপনি যখন ঘুমাচ্ছেন, তখন ফুসফুস ও ঘাড়ের চর্বি একই সঙ্গে শ্বাসনালীকে সংকুচিত করে নাক ডাকার সমস্যা তৈরি করে। যে কারণে ওজন কমানো আপনার জন্য খুব জরুরি। আর এই ওজন কমাতে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে—

১. কম ক্যালরিযুক্ত কিন্তু ভারসাম্য বজায় থাকে এমন খাবার খেতে হবে।

২. একবারে বেশি না খেয়ে বারে বারে (তিন থেকে চার ঘণ্টা পরপর) খাওয়ার অভ্যাস করতে হবে, যাতে শরীর প্রয়োজনীয় পরিমাণ শক্তি ও পুষ্টি পায়। অনেক সময় ধরে না খেয়ে থাকা যাবে না। এতে পরেরবার খেতে গেলে না চাইলেও বেশি খাওয়া হয়ে যাবে।

৩. খাবারের ক্যালরি কমাতে হবে। তার জন্য রান্নায় তেল কম দিতে হবে। ডুবোতেলে ভাজা খাবার, বাইরের খাবার, কোমল পানীয়, মিষ্টিজাতীয় খাবার ইত্যাদি কিছু দিনের জন্য বাদ দিতে হবে।

৪. সব সময় মনে রাখবেন, আপনার এখন জরুরি নিজের সুস্থতা। তাই আপনার যে বাড়তি ওজন আছে, তা ঝরিয়ে ফেলার জন্য নিজের ‘কমফোর্ট জোন’ থেকে কষ্ট হলেও বের হতে হবে। প্রতিদিন অন্তত ৬০ মিনিট দ্রুত হাঁটবেন। নানা রকম ব্যায়াম থেকে পছন্দমতো ব্যায়াম করবেন প্রতিদিন।

৫. রাতে কমপক্ষে ছয় ঘণ্টা (যেমন রাত ১২টা-সকাল ৬টা পর্যন্ত) ঘুমাবেন।

সাধারণ এই নিয়মের পাশাপাশি প্রত্যেকের ডায়েট চার্ট ভিন্ন ভিন্ন হয়। আর আপনার জন্য ওজন কমানোর ডায়েট চার্ট কেমন হবে, সেটা জানতে একজন পুষ্টিবিদের পরামর্শ নিতে হবে। তিনি আপনার সঙ্গে আলোচনা করে ঠিক করে দেবেন। সেই অনুযায়ী চললে আপনার ওজন কমাতে পারবেন।