৩৪৯ রান সংগ্রহ লঙ্কানদের, সৌম্যর ৩ উইকেট

৩৪৯ রান সংগ্রহ লঙ্কানদের, সৌম্যর ৩ উইকেট

সংগৃহীত

ইমার্জিং এশিয়া কাপে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে বিশাল সংগ্রহ পেয়েছে শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার আভিষকা ফার্নান্দোর সেঞ্চুরি এবং মিনোদ ভানুকার ফিফটিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৪৯ রান সংগ্রহ করেছে লঙ্কানরা। জয়ের জন্য ৩৫০ রান করতে হবে সৌম্য-মেহেদীদের।

বৃহস্পতিবার (১৩ জুলাই) শ্রীলঙ্কার মাটিতে ইমার্জিং এশিয়া কাপের উদ্বোধনী দিনে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাইফ হাসান। ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে দেন লঙ্কানদের দুই ওপেনার। দলীয় ৫১ রানের মাথায় প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। ৬ চার ও এক ছক্কায় ৩১ রানে প্যাভিলিয়নে ফিরেন ক্রুসপুলে। নাঈম শেখের তালুবন্দী করে তাকে ফেরান টাইগার স্পিনার শেখ মেহেদী। পাওয়ার প্লে শেষে পাওয়ার প্লেতে এক উইকেটে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ৫৯ রান।

এই ওপেনার ফিরলেও ক্রিজে ঠিকই থিতু হন আরেক ওপেনার ফার্নান্দো। ক্রমেই টাইগার বোলারদের ওপর চড়াও হয়ে তুলে নেন শতক। তবে সাজঘরে ফেরার আগে ১৩ চার ও ৩ ছক্কায় ১৩১ রানের ইনিংস খেলে দলের সংগ্রহের ভিত গড়েন।

তিনে নেমে রিপন মণ্ডলের বলে আউট হওয়ার আগে ৪ বাউন্ডারি ও তিন ওভার বাউন্ডারিতে দলীয় দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ রানের ইনিংস খেলেন মিনোদ ভানুকা।

শেষ দিকে পাসিন্দু সুরিয়াবান্দারার ৪৩ ও আসেন বান্দারার ৩৫ রানের সুবাদে এই সংগ্রহ দাঁড় করায় লঙ্কানরা।

বাংলাদেশের হয়ে ৭১ রান খরচায় রিপন তিনটি ও ৫২ রানে তিন উইকেট নিয়েছেন সৌম্য সরকার। এ ছাড়া রাকিবুল ও মেহেদী একটি করে উইকেট নিয়েছেন।