২৩ বছরেও বিচার হলো না সাংবাদিক শামছুর রহমান হত্যার

২৩ বছরেও বিচার হলো না সাংবাদিক শামছুর রহমান হত্যার

২৩ বছরেও বিচার হলো না সাংবাদিক শামছুর রহমান হত্যার

যশোরের শহীদ সাংবাদিক শামছুর রহমান কেবল হত্যা মামলাটির কার্যক্রম দেড়যুগ ধরে উচ্চ আদালতের নির্দেশে ‘ফাইলবন্দি’ হয়ে রয়েছে। ফলে হত্যাকান্ডের ২৩ বছরেও খুনিদের বিচারের মুখোমুখি করা যায়নি। আইনের মারপ্যাঁচে বিচার প্রক্রিয়া উচ্চ আদালতে আটকে থাকায় ক্ষুব্ধ নিহতের পরিবার ও যশোরের সাংবাদিক সমাজ। এরই মধ্যে দিয়ে আজ (১৬ জুলাই) নির্মম এ হত্যাকান্ডের ২৩তম বার্ষিকী পালিত হয়েছে নানা কর্মসূচির মাধ্যমে। ১৬ জুলাই রোববার এ উপলক্ষে আলোচনা সভা ও তার সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। হত্যাকান্ডের ২৩ বছরেও বিচার না হওয়ায় বক্তারা ক্ষোভ প্রকাশ করেন। আজ রোববার এ উপলক্ষে আলোচনা সভা ও তার সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

কর্মসূচির অংশ হিসেবে রোববার সকালে কালো ব্যাচ ধারণ করেন সাংবাদিকরা। পরে দুপুর সাড়ে ১২ টার দিকে মরহুমের যশোর কারবালাস্থ সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এসময় শ্রদ্ধা নিবেদন করে প্রেসক্লাব যশোর, সংবাদপত্র পরিষদ, যশোর সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর জেলা সাংবাদিক ইউনিয়ন, ফটো জার্নালিস্ট এ্যাসোসিয়েশন, দৈনিক গ্রামের কাগজ, দৈনিক কল্যাণ, দৈনিক স্পন্দন, দৈনিক রানার, রাতদিন নিউজ। পরে কবর জিয়ারত ও দোয়া অনুষ্ঠিত হয়।

বেলা ১১ টায় প্রেসক্লাব যশোরের আয়োজনে প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এরপর বেলা ১২ টায় যশোর সাংবাদিক ইউনিয়নের আয়োজনে শোকসভার আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি মনোতোষ বসু সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. বিশ্বাস শাহীন আহম্মদ। বিশেষ অতিথি ছিলেন, যশোর ইন্সটিটিউট এর সাধারণ সম্পাদক ডাক্তার আবুল কালাম আজাদ লিটু, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক ও গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, প্রেসক্লাব যশোরের সম্পাদক এসএম তৌহিদুর রহমান, দৈনিক স্পন্দনের নির্বাহী সম্পাদক মাহবুব আলম লাবলু, দৈনিক সমাজের কথার ভারপ্রাপ্ত সম্পাদক আমিনুর রহমান মামুন, দৈনিক কল্যাণের ভারপ্রাপ্ত সম্পাদক এহসান উদ দৌলা মিথুন।ম্মরণসভাটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন।প্রথিতযশা সাংবাদিক শামছুর রহমান কেবল ২০০০ সালের ১৬ জুলাই রাতে জনকণ্ঠ যশোর অফিসে কর্মরত অবস্থায় আঁততায়ীর গুলিতে নিহত হন।