১৫ মাসে ডলারের দাম সর্বনিম্ন, সর্বোচ্চে ইউরো-পাউন্ড

১৫ মাসে ডলারের দাম সর্বনিম্ন, সর্বোচ্চে ইউরো-পাউন্ড

প্রতীকী ছবি

গেল ১৫ মাসের মধ্যে সবচেয়ে বেশি কমেছে ডলারের দাম। আজ সোমবার এই খবর দিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স। অন্যদিকে সোমবার ইউরোর দাম ছিল ঊর্ধ্বমুখী। যা আগের তুলনায় বেড়ে শূন্য দশমিক ১ শতাংশ। ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) মূল মুদ্রার দাম স্থির হয়েছে ১ দশমিক ১২৪৪০ ডলারে। গত ১৬ মাসের মধ্যে যা সর্বোচ্চ।

জাপানি মুদ্রার বিরুদ্ধে গ্রিনব্যাক শক্তি হারিয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। ডলারপ্রতি দর হয়েছে ১৩৮ দশমিক ১৮ ইয়েনে। প্রায় গত ২ মাসের মধ্যে যা সবচেয়ে কম।

সবমিলিয়ে প্রধান ৬ মুদ্রার বিপরীতে ডলার সূচক ব্যাপক নিম্নমুখী হয়েছে। সাপ্তাহিক ভিত্তিতে ২০২২ সালের নভেম্বরের পর যা সর্বনিম্ন। শুধু গত সপ্তাহেই আন্তর্জাতিক মুদ্রাটির দরপতন ঘটেছে ২ দশমিক ২৫ শতাংশ। 

এ অবস্থায় ডলার সূচক নিম্নগামী হয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। বর্তমানে তা ৯৯ দশমিক ৮৫ পয়েন্টে অবস্থান করছে। এতে সুইডেনের মুদ্রার মান বেড়েছে শূন্য দশমিক ৬৫ শতাংশ। ১ ডলারের দাম দাঁড়িয়েছে ১০ দশমিক ১৮৬০ সুইডিশ ক্রোনা। 

আর নরওয়ের মুদ্রার দর বৃদ্ধি পেয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। প্রতি ডলার বিক্রি হচ্ছে ১০ দশমিক ০১৮০ নরওয়েজিয়ান ক্রোনায়। ব্রিটিশ মুদ্রা পাউন্ড স্টার্লিংয়ে মূল্যমান স্থির হয়েছে ১ দশমিক ৩০৯৪ ডলারে। গত ১৫ মাসের মধ্যে যা প্রায় সর্বোচ্চ।

এদিকে মুদ্রাস্ফীতি অনেকটা নাগালে চলে আসায় সুদের হার বাড়ানো সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক। চলতি বছরের বাকি সময় সুদের বাড়ানো থেকে বিরত থাকতে পারে ফেড। ফলে ডলারের দাম আবারো বাড়তে পারে।

 

সূত্র: রয়টার্স