পাকিস্তানকে শান্তির পথে আসতে বলল আফগানিস্তান

পাকিস্তানকে শান্তির পথে আসতে বলল আফগানিস্তান

সংগৃহীত

পাকিস্তানকে শান্তির পথে আসতে বলেছে আফগানিস্তান। আফগান সরকার দেশটিকে যুদ্ধের পরিবর্তে শান্তির পথ বেছে নেওয়ারও আহ্বান জানিয়ে বলেছে, কাবুল ইসলামাবাদের বিরুদ্ধে কাউকে তার মাটি ব্যবহার করতে দেবে না।

বৃহস্পতিবার আফগানিস্তানের জন্য পাকিস্তানের বিশেষ প্রতিনিধি আসিফ দুররানির সঙ্গে এক বৈঠকের সময় আফগান উপ-প্রধানমন্ত্রী মৌলভি আবদুল কবির বলেছেন, পাকিস্তান কেবল তাদের প্রতিবেশী দেশ নয়, বরং তাদের মুসলিম ভাই। আফগানিস্তান সেখানে স্থায়ী শান্তি চায়।

রাষ্ট্র পরিচালিত বাখতার নিউজ জানিয়েছে, দুররানিকে কবির বলেছেন যে আমরা যুদ্ধের তিক্ত অভিজ্ঞতা দেখেছি। আমরা পাকিস্তানকে যুদ্ধের পরিবর্তে শান্তির পথ বেছে নেওয়ার পরামর্শ দিয়েছি।

পাকিস্তানে সাম্প্রতিক হামলার পর এই অঞ্চলের সর্বশেষ নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আফগানিস্তানের অন্তর্বর্তী প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে বুধবার কাবুলে পৌঁছেছেন দুররানি।

ওই সময় আফগান উপ-প্রধানমন্ত্রী মৌলভি আবদুল কবির বলেছেন, ‘পাকিস্তানসহ কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না আফগানিস্তান। আমরা কাউকে পাকিস্তান বা প্রতিবেশী দেশের বিরুদ্ধে আফগান মাটি ব্যবহার করার অনুমতি দেব না।’

তিনি জানান, পাকিস্তানে নিরাপত্তাহীনতা এবং যুদ্ধের মতো কোনো পরিস্থিতি চায় না আফগানিস্তান। কারণ, পাকিস্তানে যুদ্ধ হলে তা প্রতিবেশী দেশ আফগানিস্তানেও (ক্ষতিকর) প্রভাব ফেলবে।

দুররানি কাবুলে তার তিন দিনের অবস্থানের সময় ভারপ্রাপ্ত আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ও দেশটির বাণিজ্য, জনস্বাস্থ্য এবং উচ্চ শিক্ষার ভারপ্রাপ্ত মন্ত্রীদের সঙ্গেও সাক্ষাৎ করেন।

সূত্র : আল-জাজিরা

এমইউ