ইবির আইআইইআর'র উদ্যোগে ফ্রান্সে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

ইবির আইআইইআর'র উদ্যোগে ফ্রান্সে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

ইবির আইআইইআর'র উদ্যোগে ফ্রান্সে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

 ফ্রান্সে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দিকনির্দেশনামূলক উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইসলামিক এডুকেশন এন্ড রিচার্স’র (আইআইইআর) আয়োজনে রবিবার (২৩ জুলাই) বেলা ১১টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়। এসময় ইনস্টিটিউট অব ইসলামিক এডুকেশন এন্ড রিচার্স’র (আইআইইআর) পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

সেমিনারে ফোকলোর স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের কালচারাল অ্যাটাচি (সহদূত) ইউহান গিগারেল ও ক্যাম্পাস ফ্রান্স বাংলাদেশের ম্যানেজার সৈয়দা নাসিবা হোসাইন। তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে সংশ্লিষ্ট বিষয়ের উপর বিস্তারিত আলোচনা রাখেন।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশের সাথে ফ্রান্সের দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। এ কারণে ফ্রান্স ‘ক্যাম্পাস ফ্রান্স এজেন্সি’র মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের জন্য উচ্চশিক্ষা ও কাজের সুযোগ করে দিয়েছে। এছাড়াও তারা এজেন্সিটির কাজ, সুযোগ-সুবিধা, গুরুত্ব, আবেদনের যোগ্যতা ও প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। এছাড়াও কিভাবে নিম্ন মধ্যবিত্ত শ্রেণির শিক্ষার্থীরা স্বল্প খরচে ফ্রান্স থেকে উচ্চ শিক্ষা আর্জন করবে এ বিষয়ে আলোচনা করেন। এ জন্য তারা শিক্ষার্থীদেরকে ফরাসি ভাষা রপ্ত করার পরামর্শ দেন এবং সকল বিষয়ে দক্ষতা অর্জনের পরামর্শ দেন