তারেক-জোবায়দার মামলার সাক্ষ্যগ্রহণ শেষ

তারেক-জোবায়দার মামলার সাক্ষ্যগ্রহণ শেষ

সংগৃহীত

দুর্নীতি মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। 

দুদকের উপ-পরিচালক তৌফিকুল ইসলাম সোমবার আদালতে সাক্ষ্য দেন। পরে ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক মো. আসাদুজ্জামান সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন। এ মামলায় ৫৬ সাক্ষীর মধ্যে মোট ৪৩ জন আদালতে সাক্ষ্য দিয়েছে। 

আগামী ২৭ জুলাই এ মামলায় যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য করা হয়েছে। নিয়মানুযায়ী যুক্তি উপস্থাপন শেষ হলে মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য করা হয়। 

এ বিষয়ে দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল সাংবাদিকদের জানান, তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের মামলার সাক্ষ্যগ্রহণ সমাপ্ত হয়েছে। এ কারণে আগামী ২৭ জুলাই যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য করা হয়েছে। 

এর আগে গত ১৩ এপ্রিল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

আদালত সূত্র জানায়, সাক্ষ্যগ্রহণের আগে সোমবারও বিএনপি সমর্থিত আইনজীবীরা আদালত প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করেন। এ কারণে আদালত এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এছাড়া সাক্ষ্যগ্রহণের সময় বিএনপি সমর্থিত অনেক আইনজীবী এজলাসে বসে সাক্ষ্য শোনেন। আসামিরা পলাতক থাকায় সাক্ষীদের জেরা করার সুযোগ তারা পাচ্ছেন না। তারেক ও জোবায়দাকে পলাতক দেখিয়ে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের এই মামলার বিচার চলছে।

মামলা সূত্রে জানা গেছে, সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর তারেক রহমান, জোবায়দা রহমান ও তার মা সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। পরের বছর তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে উচ্চ আদালত সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে মামলার কার্যক্রম বাতিল করে দেয়।