পৃথিবীর পঞ্চম কক্ষপথে চন্দ্রযান ৩, চাঁদের কক্ষপথে প্রবেশ ১ আগস্ট

পৃথিবীর পঞ্চম কক্ষপথে চন্দ্রযান ৩, চাঁদের কক্ষপথে প্রবেশ ১ আগস্ট

ছবিঃ সংগৃহীত।

চাঁদে পৌঁছনোর পথে আরও একধাপ এগোল চন্দ্রযান ৩। পৃথিবীর চতুর্থ কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করল ইসরোর যান। মঙ্গলবার দুপুর ২টো ৪৫ নাগাদ পঞ্চম কক্ষপথে প্রবেশ করেছে যানটি। উল্লেখ্য, এর আগে ১৫ জুলাই, ১৬ জুলাই, ১৮ জুলাই এবং ২০ জুলাই কক্ষপথ পরিবর্তন করেছে চন্দ্রযান।

চাঁদের কক্ষপথে প্রবেশের প্রক্রিয়াটি সম্পন্ন হবে ১ আগস্ট। সেদিন রাত ১২টা থেকে ১টার মধ্যেই পৃথিবীর একমাত্র উপগ্রহের কক্ষপথে প্রবেশ করার কথা চন্দ্রযানের। চন্দ্রযান ২-এর ব্যর্থতা ভুলে ইতিহাস গড়তে মরিয়া ইসরো। আর এই অভিযান সফল হওয়ার অর্থই সোভিয়েত ইউনিয়ন, আমেরিকা ও চীনের সাফল্যকে স্পর্শ করা।

প্রসঙ্গত, উপগ্রহের অন্ধকারাচ্ছন্ন দিকে আলো ফেলার জন্য ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের তৎপরতা অনেক আগে থেকেই। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে চন্দ্রযান তৈরি করে তা চাঁদে পাঠানোর চেষ্টা চলেছে। ২০১৯ সালে চন্দ্রযান-২ সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছিল। কিন্তু তারপর চাঁদে অবতরণের সময় ল্যান্ডার ‘বিক্রম’ বিচ্ছিন্ন হয়ে আচমকা ভেঙে পড়েছিল। কিন্তু এবার তা হওয়ার আশঙ্কা নেই বলেই ইসরোর দাবি।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, এবার আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তাই সফলভাবেই যানটি চাঁদের দক্ষিণ প্রান্তে ‘সফট ল্যান্ডিং’ করতে পারবে।