চট্টগ্রামে দুদিনব্যাপী সেপ ভারতীয় শিক্ষা মেলা শুরু আজ

চট্টগ্রামে দুদিনব্যাপী সেপ ভারতীয় শিক্ষা মেলা শুরু আজ

ছবিঃ সংগৃহীত।

চট্টগ্রামের হোটেল পেনিনসুলাতে আজ থেকে শুরু হচ্ছে সেপ ভারতীয় শিক্ষা মেলা–২০২৩। দুই দিনব্যাপী সবার জন্য উন্মুক্ত এ মেলার উদ্বোধন করবেন এ্যাসিসট্যান্ট হাই কমিশনার অব ইন্ডিয়া (চট্টগ্রাম) ড. রাজীব রঞ্জন। আজ থেকে শুরু হয়ে মেলা চলবে ২৯ জুলাই বিকাল ৫টা পর্যন্ত। এ ছাড়া খুলনার সিটি ইন হোটেলে ৩১ জুলাই ও ১ আগস্ট ১০ম বারের মতো এ মেলার আয়োজন করছে সেপ ইভেন্ট এন্ড মিডিয়া প্রা. লি.।

বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবারের মেলায়ও আসাম ডাউন ইউনিভার্সিটি, অ্যাডামাস, জেআইএস গ্রুপ কলকাতা, আইইএম, আইটিএম ইউনিভার্সিটি, সারদা ইউনিভার্সিটি–দিল্লী, ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলোজি, গীতা গ্রুপ অব ইনস্টিটিউশনসহ ভারতের বিভিন্ন অঞ্চলের প্রায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল–কলেজ ও বিশ্ববিদ্যালয়) স্টল সহকারে মেলায় অংশ নিচ্ছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগত প্রতিনিধি ও বাংলাদেশের এজেন্টরা ভারতের স্কুল–কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষাগ্রহণ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবেন।

বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহ ও পছন্দের বিষয়টি বিবেচনায় নিয়ে, এই মেলায় ভারতের সবচেয়ে নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ ও স্টল নিশ্চিত করা হয়। বাংলাদেশের শিক্ষার্থী তথা ছাত্র সমাজের দোরগোড়ায় পছন্দসই ও কাঙ্ক্ষিত উচ্চ শিক্ষার সহজ প্রবেশাধিকার সুবিধা দেওয়াই সেপ ভারতীয় শিক্ষা মেলার মূল লক্ষ্য বলে জানালেন মেলা আয়োজক প্রতিষ্ঠান সেপ ইভেন্ট এন্ড মিডিয়া প্রা. লি. এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় থাপা।

সঞ্জয় থাপা বলেন, মেলায় এসব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছ থেকে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা যেন ভর্তি সংক্রান্ত খুঁটিনাটি তথ্যগুলো সরাসরি জেনে নিতে পারে, সেটিই আমাদের মূল উদ্দেশ্য। আয়োজক প্রতিষ্ঠান জানায়, ভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ স্কলারশিপ অফার রয়েছে। তাছাড়া উল্লেখযোগ্য ছাড়ে মেলায় স্পট এডমিশনের সুযোগের পাশাপাশি দর্শনার্থীদের জন্য লটারির মাধ্যমে বিভিন্ন পুরস্কারও জেতার সুযোগ রয়েছে বলেও জানায় আয়োজকরা। প্রেস বিজ্ঞপ্তি।