তৃতীয় রাকাতে ভুলে বসে গেলে করণীয়

তৃতীয় রাকাতে ভুলে বসে গেলে করণীয়

প্রতিকী ছবি

নামাজে প্রত্যেক দুই রাকাত পর পর বৈঠক বা তাশাহুদ জরুরি। চার রাকাতবিশিষ্ট নামাজের প্রথম রাকাত ও তৃতীয় রাকাতে বসার নিয়ম নেই। কিন্তু চার রাকাতবিশিষ্ট নামাজের তৃতীয় রাকাতে শেষ রাকাত মনে করে বসে পড়লে করণীয় কী—জানতে চান অনেকে। 

এর উত্তরে ফতোয়ার কিতাবে বলা হয়েছে, যদি অল্প সময় অর্থাৎ তিনবার সুবহানাল্লাহ বলার পরিমাণের চেয়ে কম সময় বসার পর দাঁড়িয়ে যায়, তাহলে যথানিয়মে চতুর্থ রাকাত আদায় করলে সাহু সেজদা ছাড়াই নামাজ হয়ে যাবে।

আর যদি বসাটা তিন তাসবিহ পরিমাণ তথা তিনবার সুবহানাল্লাহ বলার সময় পর্যন্ত বিলম্ব হয় তাহলে দাঁড়িয়ে চতুর্থ রাকাত পূর্ণ করে শেষে সাহু সেজদা করলে নামাজ হয়ে হবে। 

সাহু সেজদা হলো- শেষ বৈঠকে তাশাহুদ পড়ে ডান দিকে এক সালাম ফেরাবে। এরপর তাকবির বলে নামাজের মতো দুইটি সিজদা করে বসে যাবে এবং তাশাহুদ, দরুদ, দোয়ায়ে মাসুরা পড়ে সালাম ফেরাবে। (তথ্যসূত্র: আলমুহিতুল বুরহানি: ২/১২৩; আদ্দুররুল মুখতার: ১/৪৬৯; রদ্দুল মুহতার: ১/৫০৬; হাশিয়াতুত তাহতাবি আলাল মারাবি: ২৫৮) 

উল্লেখ্য, চতুর্থ রাকাতের দ্বিতীয় রাকাতে কেউ বসতে ভুলে গেলে সাহু সেজদা ওয়াজিব হবে। সুতরাং নামাজ শেষে সাহু সেজদা দিলে নামাজ আদায় হয়ে যাবে। পুনরায় নামাজ পড়তে হবে না। (কিতাবুল আছল: ১/১৯৩৬; আল-মুহিতুল বুরহানি: ২/৩১৫; খুলাসাতুল ফতোয়া: ১/১৭৮; তাবয়িনুল হাকায়েক: ১/৪৭৯; হাশিয়াতুত তাহতাভি আলাল মারাকি, পৃষ্ঠা-২৫৩)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নামাজের মাসায়েল জানার ও মেনে চলার তাওফিক দান করুন। আমিন।