আট মাস পর খুললো ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথ, যাত্রীদের স্বস্তি

আট মাস পর খুললো ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথ, যাত্রীদের স্বস্তি

ফাইল ছবি

দীর্ঘ আট মাস পর ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। মঙ্গলবার (১ আগস্ট) সকাল থেকেই এ ট্রেন চলাচল শুরু হয়। এতে যাত্রীদের ভোগান্তি কমে এসেছে।

বাসের ভাড়া বাড়ানোর পর সাধারণ মানুষজন ট্রেনকেই যাতায়াতের প্রধান বাহন হিসেবে বেছে নিয়েছিলেন। কিন্তু ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ার কারণে মানুষজনকে বেশি ভাড়া গুণেই ঢাকা-নারায়ণগঞ্জ রুটে যাতায়াত করতে হয়েছে। যা অনেকেরই সাধ্যের বাইরে ছিল।

সংশ্লিষ্ট সূত্র বলছে, নারায়ণগঞ্জের অধিকাংশ মানুষ রেলপথ এবং সড়কপথে ঢাকায় যাতায়াত করে থাকে। নারায়ণগঞ্জ শিল্পাঞ্চল অধ্যুষিত এলাকা এবং ঢাকা লাগোয়া জেলা হওয়ায় নারায়ণগঞ্জের অসংখ্য মানুষ ঢাকায় গিয়ে এবং ঢাকা থেকেও অনেক মানুষ নারায়ণগঞ্জে এসে অফিস করেন। একই সঙ্গে ব্যবসাবাণিজ্য সমৃদ্ধ এলাকা হওয়ায় মানুষ বিভিন্ন কারণে ঢাকা যাতায়াত করেন। ফলে রেলপথ এবং সড়কপথ দুটিতেই সাধারণ মানুষের চাপ থাকে।

তারই ধারাবাহিকতায় যাত্রীদের চাপ কমিয়ে আনতে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে প্রতিদিন ৯ জোড়া ট্রেন আসা যাওয়া করতো। সব মিলিয়ে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ১৮টি ট্রেন চলাচল করছিল। এ হিসেবে প্রতিদিন গড়ে এ রেলপথে ১০ হাজারও বেশি মানুষ ঢাকা থেকে নারায়ণগঞ্জে যাতায়াত করেন। যা মাসে ৩ লাখেরও বেশি মানুষের যাতায়াত এই রেলপথ দিয়ে।

কিন্তু পদ্মা রেলসংযোগ প্রকল্পের কাজের স্বার্থে গত বছরের ৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ ছিল। প্রথমে কয়েক মাসের জন্য বলা হলেও সেটা আট মাস পর্যন্ত গিয়ে ঠেকে।

সে সময় জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের ফাস্ট ট্র্যাকযুক্ত প্রকল্প পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে গেন্ডারিয়া অংশে তিনটি পৃথক রেললাইন নির্মাণকাজ চলমান। কাজটি দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী সব ট্রেন সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। প্রকল্পের কাজ শেষ হলে এই লাইনে পুনরায় ট্রেন চলাচল শুরু হবে।

২৫ জুলাই রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েল গেজ ডাবল রেললাইন ও পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের কাজ পরিদর্শনে এসে বলেছিলেন ১ আগস্ট থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হবে।

তিনি বলেছিলেন, পদ্মা সেতুর রেল লাইনের সঙ্গে সমন্বয় করতে গিয়ে ডুয়েল গেজ লাইনের কাজে সময়ক্ষেপণ হয়েছে। তবে ডুয়েল গেজ সিঙ্গেল লাইনটি ডাবল লাইনে উন্নীত হচ্ছে। প্রকল্প দুটির কাজ দ্রুত শেষ করতে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে নতুন-পুরাতন দুটি লাইনের প্রকল্পের কাজ এক সঙ্গে এগিয়ে চলছে। আগামী বছরের জুন মাসে নির্ধারিত সময়ের মধ্যেই