কাল মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা

কাল মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা

সংগৃহীত

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চলছে ফিফা নারী বিশ্বকাপের নবম আসর। তবে ফুটবল বিশ্বকাপে ছেলেদের মতো তেমন আধিপত্য নেই আর্জেন্টিনা ও ব্রাজিলের মেয়েদের। সেই তালিকায় সেলেসাওদের চেয়ে আলবিসেলেস্তে মেয়েরাই বেশি পিছিয়ে। এবারের বিশ্বকাপে শেষ ষোলোতে ওঠার মিশনে ডু অর ডাই ম্যাচে কাল আলাদা ম্যাচে মাঠে নামছে লাতিন অ্যামেরিকার দেশ দুটি।

এফ’ গ্রুপের পয়েন্ট তালিকায় তিন নম্বরে আছে ব্রাজিল। বুধবার (২ আগস্ট) বিকেল ৪টায় নিজেদের শেষ ম্যাচে জ্যামাইকার নারীদের মুখোমুখি হবে ব্রাজিল। ম্যাচটিতে জয়ী দল বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করবে। এদিকে একইদিন দুপুর ১টায় ‘জি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও শক্তিশালী সুইডেন। এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে পয়েন্ট তালিকার তলানিতে থাকা আর্জেন্টিনার পরবর্তী রাউন্ডে ওঠার সম্ভাবনা নেই বললেই চলে।

এখন পর্যন্ত বিশ্বকাপ জিততে না পারলেও ব্রাজিল বর্তমানে র‌্যাংকিংয়ের ৮ নম্বরে অবস্থান করছে। পাশাপাশি দেশটির কিংবদন্তি তারকা মার্তা ভিয়েরা দ্য সিলভার শেষ বিশ্বকাপ হওয়ায় তার জন্য সেলেসাওরা আসরটি স্মরণীয় করতে চায়। অন্যদিকে ফিফার টেবিলে আর্জেন্টাইনদের অবস্থান ২৮ নম্বরে। তবুও ভিন্ন কিছুর আশায় তারা এবারের মিশন শুরু করেছিল।

নারী বিশ্বকাপের নবম আসরের শুরুটা দুর্দান্ত হয়েছে ব্রাজিলের। আরি বোর্হেসের হ্যাটট্রিকে পানামাকে ৪-০ গোলে রীতিমতো বিধ্বস্ত করে উড়ন্ত সূচনা পায় সেলেসাওরা। দ্বিতীয় ম্যাচে ব্রিসবেনে আক্রমণ-পাল্টা আক্রমণে দর্শকদের উপভোগ্য এক ম্যাচই উপহার দিয়েছে ব্রাজিল-ফ্রান্স। কিন্তু শেষ মুহূর্তের গোলে ২-১ ব্যবধানে ম্যাচ থেকে ছিটকে যায় মার্তাবাহিনী।

‘এফ’ গ্রুপ থেকে এখন পর্যন্ত বিদায় নিশ্চিত করেছে পানামার। ব্রাজিল, ফ্রান্স ও জ্যামাইকা প্রত্যেকে দুটি করে ম্যাচ খেলে একটি করে জয় পেয়েছে। তবে একটি করে ড্র নিয়ে টেবিলের প্রথম দুই অবস্থানে যথাক্রমে ফ্রান্স ও জ্যামাইকা। তাদের পয়েন্ট সমান ৪ করে। শেষ ম্যাচে পানামার বিপক্ষে ফ্রান্স ও জামাইকার বিপক্ষে ব্রাজিল জিতলেই পরবর্তী পর্ব নিশ্চিত হবে।

এদিকে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইতালির বিপক্ষে শেষ মুহূর্তের একমাত্র গোলে হার দিয়ে মিশন শুরু হয় আর্জেন্টিনার। দ্বিতীয় ম্যাচেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারতে হারতে ড্র করেছে আলবিসেলেস্তেরা। দুই দফায় পিছিয়ে পড়েও শেষদিকে দারুণ প্রত্যাবর্তনে ২-২ এ সমতা নিয়ে মাঠ ছাড়ে তারা।

‘জি’ গ্রুপের পয়েন্ট টেবিলে দুই জয়ে শীর্ষে থেকেই ইতোমধ্যে শেষ ষোলো নিশ্চিত করেছে সুইডেন। একটি করে জয় ও হার নিয়ে এরপরই অবস্থান ইতালির। পরের রাউন্ডে যাওয়ার দৌড়ে তারা এগিয়ে আছে। দুটি ম্যাচে একটি করে হার ও ড্র নিয়ে প্রায় ছিটকে যাওয়ার পথে আছে আর্জেন্টিনা ও দক্ষিণ আফ্রিকা। দুদলেরই অর্জন সমান এক পয়েন্ট করে।