২৭ দিনের আল্টিমেটাম রেলের রানিং স্টাফদের

২৭ দিনের আল্টিমেটাম রেলের রানিং স্টাফদের

ফাইল ছবি

মাইলেজ সুবিধা অব্যাহত না রাখলে আগামী ২৮ আগস্ট থেকে কর্মবিরতি যাওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি।মঙ্গলবার (১ আগস্ট) সন্ধ্যায় সমিতির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান এ কথা জানান।

তিনি বলেন, অনেক আগ থেকে আমরা মাইলেজ সুবিধা পেয়ে আসছি। কিন্তু অর্থ মন্ত্রণালয় তা হুট করে বন্ধ করে দেয়। বিষয়টি নিয়ে নানাভাবে ঊর্ধ্বতন মহলকে বলার চেষ্টা করেছি এবং জানিয়েছি। কিন্তু তারা আশানুরূপ কোনো ফল দিতে পারেনি। তাই আগামী ২৭ আগস্টের মধ্যে বিষয়টি সমাধান না হলে ২৮ আগস্ট থেকে আমরা কর্মবিরতিতে যাব।

উল্লেখ্য, ট্রেনের চালক, সহাকারী চালক, গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটি) রানিং স্টাফ বলা হয়। তারা ১৬০ বছর ধরে মাইলেজ সুবিধা (রানিং অ্যালাউন্স) পাচ্ছিলেন। অর্থাৎ দিনে ৮ ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে একদিনের বেতনের সমপরিমাণ টাকা মাইলেজ বা রানিং ভাতা হিসেবে পেতেন তারা। এ ছাড়া অবসরকালীন ভাতায়ও এজন্য বাড়তি অর্থ পেতেন তারা। কিন্তু গত বছর অর্থ মন্ত্রণালয় সিদ্ধান্ত দেয়, মাইলেজ ভাতা পেনশনে যোগ হবে না। ভাতার পরিমাণ মাসিক মূল বেতনের বেশিও হতে পারবে না। এরপরেই মূলত রেলে রানিং স্টাফদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়।