একদিনের জন্য আশা বেঁচে রইল ডাচদের

একদিনের জন্য আশা বেঁচে রইল ডাচদের

ছবিঃ সংগৃহীত।

বিশ্বকাপে খেলার আশা টিকিয়ে রাখতে ওমানের বিপক্ষে জিততেই হতো নেদারল্যান্ডসকে। শুধু জয় নয়, একটু বড় ব্যবধানে জিতে নেট রান রেট বাড়িয়ে নিলে লাভও হতো ডাচদের। ডিএলএস নিয়মে ৭৪ রানের জয়ে নেদারল্যান্ডস নেট রানরেট হয়তো প্রত্যাশামতো বাড়াতে পারেনি তবে ওমানকে হারিয়ে বাছাইপর্বে টিকে রইল।

তবু কিন্তু ভাগ্য নেদারল্যান্ডসের হাতে নেই। আগামীকাল স্কটল্যান্ডের বিপক্ষে জিম্বাবুয়ে জিতলে নেদারল্যান্ডসের বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে যাবে। স্কটল্যান্ড জিতলে টিকে থাকবে আশা। এই আশা-নিরাশার দোলাচলেই থাকতে হবে ডাচদের।
হারারে স্পোর্টস ক্লাবে টস জিতে নেদারল্যান্ডসকে আগে ব্যাটিংয়ে পাঠান ওমান অধিনায়ক আকিব ইলিয়াস। বিক্রমজিৎ সিংয়ের ১১০ এবং ওয়েসলি বারেসির ৬৫ বলে ৯৭ রানের ইনিংসে ভর করে ৭ উইকেটে ৩৬২ রান তুলেছিল নেদারল্যান্ডস।

তাড়া করতে নেমে ১৪ ওভারের মধ্যে ৭৮ রানে ৩ উইকেট হারিয়ে ম্যাচ থেকে প্রায় ছিটকে পড়ার পথে ছিল ওমান। ৯২ বলে ১০৫ রানের ইনিংস খেলা আয়ান খান ওমানকে টিকিয়ে রেখেছিলেন ম্যাচে। তবে সেটা জেতার জন্য যথেষ্ট ছিল না। জয়ের জন্য শেষ ৩০ বলে ১২৩ রানের প্রায় অসম্ভব লক্ষ্য ছিল ওমানের সামনে। আলোকস্বল্পতার জন্য ৪৪তম ওভার শেষে ডিএলএস নিয়মে জয় থেকে ৭৪ দূরে থাকতে হার মেনে নেয় ওমান। দুই দলের অধিনায়কের হাত মেলানোর মধ্য দিয়ে শেষ হয় ম্যাচ। ডাচদের হয়ে আরিয়ান দত্ত ৩১ রানে ৩ উইকেট নেন।

এবার বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্স থেকে আগেই চূড়ান্তপর্বে খেলা নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে শ্রীলঙ্কা।  আরও একটি দল বিশ্বকাপের চূড়ান্তপর্বের টিকিট পাবে। সেটি ঠিক হয়ে যেতে পারে আগামীকাল জিম্বাবুয়ে-স্কটল্যান্ড ম্যাচে। জিম্বাবুয়ে জিতলে ৫ ম্যাচে তাদের সংগ্রহ হবে ৮ পয়েন্ট।

তখন তৃতীয়স্থানে থাকা স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস নিজেদের শেষ ম্যাচ জিতলেও লাভ হবে না। ৬ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থেকেই বিদায় নিতে হবে বাছাইপর্ব থেকে। ৩ ম্যাচে আপাতত ৪ পয়েন্ট নিয়ে বাছাইপর্ব টেবিলে তৃতীয় স্কটল্যান্ড। ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে চারে নেদারল্যান্ডস।