যশোর মেডিকেল কলেজ সংলগ্ন এলাকায় হচ্ছে বিসিপিএস কেন্দ্র

যশোর মেডিকেল কলেজ সংলগ্ন এলাকায় হচ্ছে বিসিপিএস কেন্দ্র

ছবি- নিউজজোন বিডি

যশোরে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জন্সের (বিসিপিএস) কেন্দ্র স্থাপন হচ্ছে। খুলনা বিভাগের মধ্যে প্রথম এই কেন্দ্র স্থাপনের প্রস্তাবিত জমি বুধবার পরিদর্শন করেছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

এ সময় যশোরের চিকিৎসক নেতৃবন্দ ও চিকিৎসক কর্মকর্তারা তার সাথে ছিলেন। জায়গা পরিদর্শন শেষে তিনি যশোর সার্কিট হাউজে চিকিৎসকদের সাথে মতবিনিময় করেন। বিসিপিএস কেন্দ্র স্থাপন হলে খুলনা বিভাগের চিকিৎসকরা এখান থেকে এফসিপিএস ডিগ্রি অর্জন করতে পারবেন। এজন্য তাদের আর ঢাকায় ছুটতে হবে  না।

জানা গেছে, স্বাস্থ্য শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ হচ্ছে-বিসিপিএস। এই প্রতিষ্ঠান থেকে প্রতি বছরের জানুয়ারি ও জুলাই সেশন থেকে সার্জারি, গাইনি, মেডিসিন, চর্ম রোগসহ অন্যান্য ডিসিপ্লিনের বিপুল সংখ্যক মেধাবী চিকিৎসক এফসিপিএস ও এমসিপিএস ডিপ্লোমা ডিগ্রি অর্জন করে থাকেন। পরে তারা বিভিন্ন সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজসহ হাসপাতালে রোগীদের উন্নত চিকিৎসাসেবার জন্য দায়িত্ব পালন করেন। পাকিস্তান আমলে প্রতিষ্ঠিত বিসিপিএস সেন্টারটির অবস্থান কেবল ঢাকায়। স্বাধীনতার ৫১ বছর অতিক্রান্ত হলেও ঢাকার বাইরে এর কোন শাখা ছিল না।

যশোরের চিকিৎসক নেতৃবৃন্দ জানান, বর্তমান আওয়ামী লীগ সরকার স্বাস্থ্য ও উন্নয়ন খাতে এ বিষয়টি পর্যালোচনা করে গত দু’বছর ধরে সিলেট, রাজশাহী, চট্টগ্রাম-এ ৩টি পৃথক বিসিপিএস কেন্দ্র খোলার জন্য তৎপর হয়। কেন্দ্রটি চালু হলে এটি অবশ্যই যশোরবাসীর জন্য বড় ধরণের একটা পাওয়া। এই কেন্দ্র স্থাপনের জন্য বুধবার স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম যশোর মেডিকেল কলেজ সংলগ্ন এলাকার প্রস্তাবিত ১০০ শতক জমি পরিদর্শন করেছেন। এ সময় তার সাথে ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) যশোর জেলা শাখার সভাপতি ডা. একেএম কামরুল ইসলাম বেনু, যশোর মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. আহসান হাবীব, যশোরের সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস, ডেপুটি সিভিল সার্জন নাজমুস সাদিক রাসেল, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার ডা. হিমাদ্রী শেখর সরকার, যশোর বিএমএর নেতা ডা. মাহমুদুল হাসান পান্নু, ডা. তৌহিদুর রহমান প্রমুখ।

ডা. একেএম কামরুল ইসলাম বেনু জানান, যশোরে বিসিপিএস কেন্দ্র স্থাপন হলে খুলনা বিভাগের চিকিৎসকদের এফসিপিএস ডিগ্রি অর্জন করার জন্য ঢাকায় ছুটতে হবে না। তারা যশোর থেকেই  চিকিৎসাখাতে সর্বোচ্চ এফসিপিএস ডিগ্রি লাভ করতে পারবেন।