ভোলায় বাড়ছে ডেঙ্গু রোগী

ভোলায় বাড়ছে ডেঙ্গু রোগী

ফাইল ছবি

ভোলায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। জেলায় দুই ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। জনবল এবং শয্যা সংকটের কারণে রোগীদের চিকিৎসা সেবা দিতে হিমসিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

বুধবার রাতে চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ডেঙ্গু আক্রান্ত হাজেরা বেগম (৩৪) নামে এক নারীর মৃত্যু হয়েছে। বুধবার রাত ৮টায় চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে এসে মারা যান তিনি। হাজেরা বেগমের বাড়ি চরফ্যাশন উপজেলার দুলারহাট থানাধীন নীলকমল ইউনিয়নে।

নিহতের আত্মীয়রা জানান, গত ৩০ জুলাই শরীরে জ্বর নিয়ে চরফ্যাশনে পরীক্ষা-নিরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে। তিনি ডাক্তার দেখিয়ে প্রাথমিক চিকিৎসা শেষে বাড়িতে চলে যান। বুধবার হঠাৎ তার শরীর অস্বাভাবিক ফুলে যাওয়ায় রাতে তার স্বজনরা চরফ্যাশন হাসপাতালে নিয়ে যায়।চিকিৎসা নিতে এসে হাসপাতালের সিঁড়ির উপরে উঠার সময়ে খিচুনি উঠে তিনি সিঁড়িতেই মারা যান।
চরফ্যাশন হাসপাতালের স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. শোভন বসাক জানান, এ পর্যন্ত চরফ্যাশনে ৪৫ জন ডেঙ্গু রোগে আক্রান্ত। এছাড়াও প্রাইভেট হাসপাতালে আরও ২৭ জন আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছে বলে তথ্য সূত্রে জানা গেছে।

এদিকে জেলার প্রধান ২৫০ শয্যা বিশিষ্ট ভোলা সদর হাসপাতাল কতৃপক্ষ জানায়, ডেঙ্গু রোগীর চাপ বেড়ে যাওয়ায় ২৪টি শয্যার স্থলে ৩২টি করা হয়েছে। এরপরও রোগীদের মেঝেতে অবস্থান করতে দেখা যায়। খোজ নিয়ে যানা যায় অনেক রোগী হাসপাতালে ভর্তি না হয়ে বাড়িতে চিকিৎসা নিচ্ছে।  

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: মু. মনিরুল ইসলাম জানান, গতমাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যুর তথ্য তাদের কাছে রয়েছে। তিনি আরও জানান, গায়ে জ্বর না থাকা সত্বেও অনেক রোগীর ডেঙ্গু পজেটি পাওয়া যাচ্ছে। আবার জ্বর নেই, কিন্তু মাথা ব্যথা পেট ব্যথা নিয়ে আসা রোগীদের ডেঙ্গু পজেটিভ পাওয়া যায়। হাসপাতালের তত্ত্বাবধায়ক সকলকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।